14.9 C
London
May 12, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

সবুজে ছেয়ে যাচ্ছে সৌদি আরবের মক্কা

সবুজে ছেয়ে যাচ্ছে সৌদি আরবের মক্কা অঞ্চল। এলাকাটিতে ২০২৩ সালের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত গত পাঁচ মাসে গাছপালা ৬০০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে দ্য সৌদি ন্যাশনাল সেন্টার ফর ভেজিটেশন কভার ডেভেলপমেন্ট অ্যান্ড কমব্যাটিং ডেজার্টিফিকেশন। ২০১৯ সালে প্রতিষ্ঠিত এ সংস্থাটি পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিয়ে থাকে।

সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদন অনুসারে, গাছপালার উল্লেখযোগ্য বৃদ্ধির পেছনে এ মৌসুমের বৃষ্টিপাতকে দায়ী করা হচ্ছে। কয়েকটি এলাকায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে।

সংস্থাটির জরিপের ডেটা বিশ্লেষণ করে জানা যায়, গত আগস্টে মক্কায় গাছপালা আবৃত অঞ্চলের পরিমাণ ছিল ৩ হাজার ৫২৯ দশমিক ৪ বর্গ কিলোমিটার, যা ওই অঞ্চলের প্রায় ২ দশমিক ৩ শতাংশ এলাকা জুড়ে বিস্তৃত। পরবর্তী মাসগুলোতে মক্কায় বৃষ্টিপাত হতে থাকায় গাছপালা আবৃত এলাকা আরও প্রসারিত হতে থাকে। বছরের শেষ নাগাদ গাছপালা আবৃত এলাকার মোট পরিমাণ দাঁড়ায় ২৬ হাজার ২৫৬ বর্গ কিলোমিটারে।

২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত মক্কা অঞ্চলের ১৭ দশমিক ১ শতাংশ এলাকা গাছপালায় ছেয়ে যায়। বিশেষ করে, লোহিত সাগরের উপকূলের কাছে পার্বত্য ও উঁচু অঞ্চলগুলোতে এ পরিবর্তন দেখা দিয়েছে। মক্কা, তাইফ, আল লাইথ, আল জুমুম, আল কামিল ও খুলাইস গভার্নরেটের ৫০০ থেকে ২ হাজার ৬০০ মিটার পর্যন্ত এলাকায় গাছপালার বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

দ্য ন্যাশনাল সেন্টার গাছপালা আবৃত অঞ্চল নিয়ে গভীর গবেষণা পরিচালনা করে এবং প্রকল্প এলাকাগুলোতে পরিবর্তন পর্যবেক্ষণ করে। এটি বিভিন্ন এলাকায় জরিপ চালায় এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে পরিবর্তনগুলো চিহ্নিত করে, বৃষ্টিপাতের মাত্রা পরিমাপ করে ও গাছপালার সুস্থতা নিরূপণ করে।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
০৭ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ডিসপোজেবল ই-সিগারেট নিষিদ্ধ করছে ফ্রান্স

কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণ করে বিশ্বরেকর্ড

হিটলারের বাড়িতে পুলিশকে দেওয়া হবে মানবাধিকার প্রশিক্ষণ