7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

সব অ্যান্ড্রয়েড মুঠোফোনে বিজয় কি-বোর্ড থাকতে হবে: বিটিআরসি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলেছে, সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় কি–বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। গত শুক্রবার (১৩ জানুয়ারি) দেশের মুঠোফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে এ কথা মনে করিয়ে দিয়েছে কমিশন।

 

চিঠিতে বলা হয়েছে, আমদানি করা ও স্থানীয়ভাবে উৎপাদন করা সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে বিটিআরসির তরঙ্গ বিভাগ থেকে বিনা মূল্যে ফাইলটি দেওয়া হবে। স্মার্টফোনগুলো কমিশন থেকে বাজারজাতকরণের অনুমতি নেওয়ার আগে এপিকে ফাইলটি ইনস্টল করে তা প্রদর্শন করতে হবে। না হলে অনাপত্তি দেওয়া হবে না।

 

চিঠি দেওয়ার দিন থেকেই নির্দেশনাটি কার্যকর হবে বলে জানানো হয়। একই সঙ্গে তিন কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানগুলোকে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইলটি সংগ্রহ করতে বলা হয়েছে।

 

আনন্দ কম্পিউটার্সের ওয়েবসাইটে দেওয়া তথ্য বলছে, বিজয় বাংলা কি–বোর্ড ও সফটওয়্যার আবিষ্কারের জন্য ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বিভিন্ন পুরস্কার পেয়েছেন। আনন্দ প্রিন্টার্স এবং আনন্দ মুদ্রায়ণের প্রতিষ্ঠাতা তিনি। ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর তিনি বিজয় বাংলা কি–বোর্ড ও সফটওয়্যার প্রকাশ করেন।

আরো পড়ুন

ধ্বংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক

নিউজ ডেস্ক

লয়েডস ও হ্যালিফ্যাক্সের অনলাইন সেবা পেতে সমস্যায় গ্রাহকরা

অনলাইন ডেস্ক

অনিয়মিত অভিবাসী ঠেকাতে স্যোশাল মিডিয়ায় নজরদারি করবে যুক্তরাজ্য