4 C
London
April 25, 2024
TV3 BANGLA
Uncategorizedইউরোপশীর্ষ খবর

সব মোবাইল ডিভাইসে ইউএসবি-সি চার্জার চায় ইইউ

স্মার্টফোন ও ছোট আকারের ইলেকট্রনিক যন্ত্রের ব্যাটারি চার্জ দেয়ার জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে একই ধরনের চার্জার তৈরি করতে হবে- এমন একটি নতুন নিয়ম তৈরির প্রস্তাব করেছে ইউরোপিয়ান কমিশন।

 

বিবিসি জানিয়েছে, ইলেকট্রনিক বর্জ্য (ই-বর্জ্য) উৎপাদন কমিয়ে আনতে চাইছে ইউ। নতুন ফোন কেনার পরও পুরনো চার্জার ব্যবহারে ক্রেতাদের উদ্বুদ্ধ করার চেষ্টা চলছে।

 

প্রস্তাবে ইসি বলছে, ইউরোপিয়ার ইউনিয়ন বাজারের সব স্মার্টফোনে ইউএসবি-সি চার্জিং সুবিধা থাকতে হবে।

 

তবে এই প্রস্তাবের বিরোধীতা করে অ্যাপল বলছে, উদ্ভবনী প্রক্রিয়া ক্ষতিগ্রস্থ হবে এতে। লাইটনিং চার্জিং পোর্টের মূল নির্মাতা অ্যাপল। প্রতিষ্ঠানটির তৈরি আইফোনগুলোতেও তাদের নিজস্ব ‘লাইটনিং কানেক্টর’ ব্যবহার হয়। অন্যদিকে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে এখনও ইউএসবি মাইক্রো-বি চার্জিং পোর্ট ব্যবহৃত হচ্ছে। তবে, ইতোমধ্যে ইউএসবি-সি পোর্টের ব্যবহার শুরু করেছে নির্মাতাদের একটা বড় অংশ।

 

২০১৯ সালের একটি গবেষণা বলছে, ইউরোপিয়ান ইউনিয়নের বাজারে ২০১৮ সালে বিক্রি হওয়া স্মার্টফোনের প্রায় অর্ধেকে ইউএসবি মাইক্রো-বি চার্জিং পোর্ট ছিলো। ইউএসবি-সি পোর্ট ছিলো ২৯ শতাংশ স্মার্টফোনে, আর লাইটনিং কানেক্টর ছিলো ২১ শতাংশ স্মার্টফোনে।

 

বর্তমানে প্রস্তাবিত নিয়ম অনুযায়ী যেসব ডিভাইসের জন্য একই ধরনের চার্জার থাকতে হবে, সেগুলো হল- স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা, হেডফোন, পোর্টেবল স্পিকার, হাতে ধরে ব্যবহার করার ভিডিও গেম কনসোল, ইয়ারবাড, স্মার্ট ওয়াচ এবং ফিটনেস ট্র্যাকার।

 

প্রস্তাবে চার্জিং স্পিডের বিষয়টিও এসেছে। অর্থাৎ ফাস্ট চার্জ হতে পারে- এমন সব ডিভাইজ একই সময়ের মধ্যে চার্জ হবে।

 

২৫ সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশে তেল বেচতে চায় রাশিয়া

Covid-19 – Property, mortgage, rent advice বিশেষজ্ঞের পরামর্শ জানুন

রক্তের সম্পর্ক নাকি স্বামী-স্ত্রী’র সম্পর্ক? – Kazi Shamim Ahsan