20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সাকিবের দেশে ফেরা নিয়ে চিন্তিত বিসিবি

হতাশার টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে দেশে অল্প কদিনের বিশ্রাম নিয়ে সাকিব আল হাসান চলে যান ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে। প্রথমে যুক্তরাষ্ট্রে, এখন খেলছেন কানাডায়। যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) খুব একটা ছন্দে ছিলেন না, কানাডা গ্লোবাল টি-টোয়েন্টিতেও তার পারফরম্যান্স ততটা সন্তোষজনক নয়।

ক্রিকেটারের সঙ্গে সাকিবের আরেক পরিচয় একজন রাজনীতিবিদও। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের সদস্য (এমপি) হয়েছিলেন তিনি। সেখানেও দুঃসময় যাচ্ছে তার দলের। বেশি দিন টিকল না পদ-পরিচয়। দেশে গণ-অভ্যুত্থানে পতন হয়েছে আওয়ামী লীগ সরকারের। ভেঙে দেওয়া হয়েছে সংসদ। এখন আর সংসদ সদস্য নন তিনি।

সাকিব এখন কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলছেন। দেশে অস্থিতিশীল পরিস্থিতিতে তার ফেরা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। আগামী ১৬ আগস্ট পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ দল। ১২ আগস্ট পর্যন্ত সাকিবকে অনাপত্তিপত্র দিয়েছিল বিসিবি। ১৩ আগস্ট ক্রিকেট বোর্ডে রিপোর্ট করার কথা তার এবং দলে যোগ দেওয়ার কথা।

দেশের এই উত্তপ্ত পরিস্থিতিতে সাকিব দেশে ফিরবেন কি না, এ প্রশ্ন থাকছেই। আজ থেকে মিরপুরে শুরু হয়েছে ‘এ’ দলের ক্রিকেটারদের অনুশীলন। কয়েক ঘণ্টার অনুশীলন সেশন শেষে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ইনচার্জ শাহরিয়ার নাফীস জানিয়েছেন, সাকিব দেশে ফিরবেন কি না, এ ব্যাপারে তার সঙ্গে যোগাযোগ করা হবে। পরিকল্পনা জানা জানা হবে। কাল থেকে জাতীয় দলের অনুশীলনও শুরু হওয়ার কথা রয়েছে।

সাকিব প্রসঙ্গে সংবাদমাধ্যমের নাফীস বললেন, ‘সাকিবের ১২ আগস্ট পর্যন্ত অনাপত্তিপত্র দেওয়া। ১৩ আগস্ট তার আমাদের কাছে রিপোর্ট করার কথা। আজকে ৭ আগস্ট। তার আরও ২-৩ ম্যাচ রয়েছে (কানাডায়)। আমরা তার সঙ্গে যোগাযোগ করব। তার পরিকল্পনা জানার চেষ্টা করব।’

সাকিবের নিরাপত্তা নিয়ে চিন্তায় বিসিবি। নাফীস বলেছেন, ‘নিরাপত্তার ব্যাপার তো আছে। এটা শুধু সাকিবের ব্যাপার বলেই নয়। এখানে আপনার নিরাপত্তার ব্যাপার আছে, এখানে আমার সিনিয়র ভাইদের নিরাপত্তার ব্যাপার রয়েছে। সাকিব এখন একজন ক্রিকেটার। গতকালকে রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী উনি আর সংসদ সদস্য নন। সে একজন ক্রিকেটার। ১২ আগস্ট পর্যন্ত তার ছুটি রয়েছে। এরপর বাংলাদেশ ক্রিকেট দলে তার যোগ দেওয়ার কথা।’

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজে সাকিবের থাকা নিয়ে একরকম অনিশ্চয়তাও তৈরি হয়েছে। শেষ পর্যন্ত পাকিস্তান দলে থাকবেন কি না এ প্রসঙ্গে নাফীস বলেন, ‘একটা প্রশ্ন হচ্ছে সাকিবকে পাওয়া যাবে কি না। আরেকটা ব্যাপার হচ্ছে তিনি নির্বাচিত হন কি না। শাব্দিক পার্থক্য সবাই বুঝতে পারে। বিসিবির নির্বাচক কমিটি এখন পর্যন্ত পাকিস্তান সফরের দল ঘোষণা করেনি। দল ঘোষণার পর সাকিব যদি দলে থাকে, তখন একরকম। আর যদি দলে না থাকে তখন তো তার অনাপত্তিপত্রের কোনো বিষয় আসছে না।

সূত্রঃ এএফপি

এম.কে
০৭ আগস্ট ২০২৪

আরো পড়ুন

জাপাতে নতুন চেয়ারম্যান, কাদের-চুন্নুকে অব্যাহতি

নিউজ ডেস্ক

ধর্ষণের প্রতিবাদে অন্ধকারে নিমজ্জিত ফেসবুক

অনলাইন ডেস্ক

ড. মুহাম্মদ ইউনূস আগামীকাল দুপুরে দেশে আসছেন