18.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
ইউরোপ

সাগর ও আকাশপথে সেনজেন অঞ্চলে যুক্ত হলো বুলগেরিয়া-রোমানিয়া

সেনজেন অঞ্চলে আংশিক প্রবেশ ঘটল বুলগেরিয়া ও রোমানিয়ার। তবে কেবল সাগর ও আকাশপথেই বাকি সেনজেন দেশগুলোর সঙ্গে আপাতত যুক্ত হতে পারছে তারা। অর্থাৎ, এই পথগুলোতে দেশ দুটির নাগরিকেরা বিনা ভিসাতেই সেনজেনভুক্ত দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন।

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগদানের এক দশকের বেশি সময় পর আজ রোববার আংশিকভাবে হলেও ইইউর অন্য সদস্যদের সঙ্গে ভিসামুক্ত সেনজেন এলাকায় যুক্ত হলো বুলগেরিয়া ও রোমানিয়া।

অর্থাৎ, এখন থেকে সমুদ্র বা আকাশপথে ভ্রমণের সময় ভিসা ছাড়াই এ দুটি পূর্ব ইউরোপীয় দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের বাকি অংশগুলোর মধ্যে যাতায়াত করা সম্ভব হবে দর্শনার্থীদের পক্ষে।

এসব তথ্য জানা যায় ফ্রান্সের সংবাদসংস্থা এএফপির এক প্রতিবেদনে।

অস্ট্রিয়ার ভেটোয় স্থল পথে এখনো সেনজেনে যুক্ত হতে পারেনি বুলগেরিয়া ও রোমানিয়া। কারণ হিসেবে বলা হয়, স্থলপথে এই দেশগুলো হয়ে সহজে ইউরোপীয় নন এমন অভিবাসীরা ইউরোপীয় ইউনিয়নের বাকি দেশগুলোতে পৌঁছে যেতে পারবেন।

ইইউর প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, ‘এটি এই এলাকার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। অবাধ চলাচলের জন্য বিশ্বের বৃহত্তম এলাকা এটি। আমরা সবাই মিলে আমাদের সমস্ত নাগরিকের জন্য একটি শক্তিশালী, আরও ঐক্যবদ্ধ ইউরোপ তৈরি করছি।’

ইউরোপীয় ইউনিয়নের বাকি ২৫টি দেশ এবং ইইউর বাইরের চার দেশ সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড এবং লিচেনস্টাইন সেনজেন অঞ্চলের অন্তর্ভুক্ত।

এ বছরের শেষ নাগাদ সেনজেনের পুরো সদস্য হওয়ার প্রত্যাশা করছে দেশ দুটি। তারা ছাড়া ইইউভুক্ত বাকি সব দেশই সেনজেন অঞ্চলের পুরো সুবিধা ভোগ করে। এমনকি তাদের পরে ইইউর সদস্য হওয়া ক্রোয়েশিয়াও গত বছরের জানুয়ারি থেকে পুরোপুরিভাবে সেনজেন অঞ্চলের অন্তর্ভুক্ত হয়ে গেছে।

রোমানিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কাতালিন প্রেতোইও দেশটির সংবাদমাধ্যম নিউজ রোকে বলেন, একাধিক কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে স্থল সীমান্তে (সেনজেনে) যোগদানের চেষ্টা অব্যাহত রয়েছে।

রোমানিয়ার ট্রাকচালকেরা তাদের ইউরোপীয় প্রতিবেশীদের সঙ্গে স্থল সীমান্তজুড়ে ভিসামুক্ত ভ্রমণের সুবিধার জন্য দেশের সরকারকে চাপ দিচ্ছেন। কারণ তাদের এখন দীর্ঘ লাইনে গাড়ি নিয়ে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

রোমানিয়ার প্রধান রোড ট্রান্সপোর্ট ইউনিয়ন ইউএনটিআরআর জানিয়েছে, হাঙ্গেরি সীমান্তে গড়ে ষোলো ঘণ্টা দাঁড়াতে হয় গাড়িগুলোকে।

ইউএনটিআরআর সেক্রেটারি জেনারেল রাদু দিনেস্কু বলেন, ‘সীমান্তে দীর্ঘ অপেক্ষার কারণে প্রতি বছর সড়কপথ ব্যবহারকারীরা শত শত কোটি ইউরো হারাচ্ছে।’

বুলগেরিয়ান ব্যবসায়ীরাও তাদের হতাশা প্রকাশ করেছেন। বুলগেরিয়ান ইন্ডাস্ট্রিয়াল ক্যাপিটাল অ্যাসোসিয়েশনের (বিআইসিএ) ভাসিল ভেলেভ বলেন, ‘বুলগেরিয়ান পণ্যের মাত্র ৩ শতাংশ আকাশ ও সমুদ্রপথে পরিবহন করা হয়, বাকি ৯৭ শতাংশ স্থলপথে।’

সূত্রঃ এএফপি

এম.কে
৩১ মার্চ ২০২৪

আরো পড়ুন

“রাশিয়া এখনও ইউক্রেনে জিততে পারে”

অনলাইন ডেস্ক

ইউক্রেন সীমান্তে শরণার্থীরা মানব পাচারকারীদের শিকার!

অনলাইন ডেস্ক

ক্রিপ্টোকারেন্সি দিয়ে পশ্চিমাদের নিষেধাজ্ঞা পাশ কাঁটাবেন পুতিন!

অনলাইন ডেস্ক