13 C
London
May 2, 2024
TV3 BANGLA
বাংলাদেশসিলেট

সিলেটে ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব পালনে যুক্তরাজ্য থেকে প্রবাসীরা দেশে

বিশ্বনাথে প্রতি বছরের মতো এবারো ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব পালিত হয়েছে। সোমবার দুপুরে উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের বড় বিলে এ পলো বাওয়া উৎসব আয়োজন করা হয়।

প্রায় দেড়শ বছর ধরে নির্ধারিত দিন ও সময়ে গ্রামের লোকজন এ বিলে পলো বাওয়া উৎসব পালন করে আসছেন। তবে নির্ধারিত দিন ও সময়ে গ্রামের কেউ মারা গেলে উৎসব বন্ধ রাখা হয়। নির্ধারিত দিনের আগে বিভিন্ন দেশে অবস্থানরত গ্রামের প্রবাসীরাও দেশে ছুটে আসেন এ উৎসবটি পালন করতে।

এবারে পলো বাওয়া উৎসবে অংশ নিতে যুক্তরাজ্য থেকে ওয়াটারপ্রুফ জুতা নিয়ে দেশে এসেছেন গ্রামের এক প্রবাসী। তিনি বলেন, এ জুতা পায়ে থাকায় শিং মাছের কাটার আঘাতসহ অনেক কিছু থেকে রক্ষা পাওয়া গেছে। গতবারের চেয়ে এ বছর যদিও মাছ কম ধরা পড়েছে, তারপরও অনেকটা উৎসবমুখর পরিবেশ ছিল বিলের পাড়ে। উৎসব পালন করতে সকাল থেকে পলো আর জাল নিয়ে বিলের পাড়ে সমবেত হন উৎসুক জনতা। ঘড়ির কাটায় বেলা ১১টা বাজার সঙ্গে সঙ্গে সবাই একসঙ্গে পলো নিয়ে বিলের পানিতে ঝাঁপিয়ে পড়েন। এ সময় গোয়াহরি গ্রামসহ আশপাশের নারী, পুরুষ, শিশু ও কিশোররা বিলের পাড়ে গিয়ে উৎসবটি উপভোগ করেন।

৮০ বছর বয়সী প্রবাসী একজন মুরব্বি জানান, তার পূর্ব পুরুষদের আমল থেকে গ্রামের নিজস্ব এ বিলে নির্ধারিত দিনে প্রায় দেড়শ বছর ধরে পলো বাওয়া উৎসবটি পালন করে আসছেন। উৎসবটি পালন করতে অনেক প্রবাসীরাও দেশে আসেন। বিলে শুধু তাদের গ্রামের লোকজনই এ উৎসবে অংশ নিতে পারেন।

এম.কে
১৬ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

হজ নিবন্ধনে কাঙ্ক্ষিত সাড়া নেই, বাড়ছে হজ নিবন্ধনের সময়

লালমনিরহাটে পিটিয়ে হত্যার পর আগুনে পোড়ানো নিহত ব্যক্তিটি কে ছিলেন

অনলাইন ডেস্ক

সিলেটে হিটস্ট্রোকে রিকশাচালকের মৃত্যু