17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেটে তেল ও গ্যাসের জন্য দুটি কূপ খনন করবে চীনা কোম্পানি

সিলেটে তেল ও গ্যাসের জন্য দুটি কূপ খননের দায়িত্ব পেয়েছে চীনা কোম্পানি সিনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশন। এই দুটি কূপের একটি উন্নয়ন কূপ এবং অন্যটি অনুসন্ধান কূপ। এই কাজে ব্যয় ধরা হয়েছে ৪৪৪ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার ৮৯৩ টাকা ৪৮ পয়সা।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে সিনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশনকে কূপ খননের অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বিদ্যুৎ ও জ্বালানি আইন-২০১০ অনুযায়ী সিলেট-১১ ও রশিদপুর-১৩ কূপ খনন করা হবে।

এ বিষয়ে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) ও সিনোপ্যাক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোরেশনের মধ্যে চুক্তি সম্পাদনের প্রস্তাব গৃহীত হয়েছে বলেও জানান সচিব।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত এই প্রকল্পটি চালু থাকবে। কূপ দুটির খনন সফলভাবে শেষ হলে প্রথম পাঁচ বছর দৈনিক ২ কোটি ঘনফুট এবং পরের পাঁচ বছর দৈনিক ১ কোটি ৬০ লাখ ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে। ১০ বছরে যে পরিমাণ গ্যাস তোলা যাবে, তার মূল্য হবে প্রায় ৪ হাজার ৫৪৫ কোটি টাকা।

এম.কে
০৫ জুলাই ২০২৪

আরো পড়ুন

গরিবদের কাছ থেকেই বেশি কর আদায় হচ্ছে, এটা বৈষম্যমূলকঃ নতুন এনবিআর চেয়ারম্যান

দ্বৈত নাগরিকত্বের জন্য যা করতে হবে বাংলাদেশে

অনলাইন ডেস্ক

মোদির ফোন, ভারতীয় সাংবাদিকদের এসে দেখে যেতে বললেন ড. ইউনূস