9.6 C
London
April 23, 2024
TV3 BANGLA
সারাদেশসিলেট

সিলেট ও সুনামগঞ্জের হাওর এলাকার ধান কেটে ফেলার তাগিদ দিলেন আবহাওয়াবিদ

কয়েক দিনের তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। তবে এবার দেশের উত্তর পূর্বাঞ্চলের জন্য স্বস্তির খবর দিল আবহাওয়া অফিস। ওই অঞ্চলে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৬টায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের বাকি অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটা শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পরবর্তী ২ দিন আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তবে বর্ধিত ৫ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

 

 

 

 

এদিকে আবহাওয়াবিদ মোস্তফা কামাল পাশা আগামী সপ্তাহে সিলেট অঞ্চলে প্রবল বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে বলে এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে নিশ্চিত করেন। তিনি বলেন, এপ্রিল মাসের ২৩ তারিখ থেকে মে মাসের ৩ তারিখ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মেঘালয় রাজ্যের সীমান্তের পাহাড়ি এলাকায় ১০ দিন বৃষ্টির হওয়ার সম্ভাবনার কথা নির্দেশ করছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো।

ফলে ময়মনসিংহ ও সিলেট বিভাগের হাওর এলাকায় পাহাড়ি ঢল নামার প্রবল সম্ভাবনা রয়েছে বলে এই আবহাওয়াবিদ জানান । এপ্রিল মাসের ২৩ তারিখ থেকে মে মাসের ১০ তারিখের মধ্যে ২ টি শক্তিশালি পশ্চিমা লঘু চাপ বাংলাদেশ ও ভারতের উপর দিয়ে অতিক্রম করবে যার কারণে শক্তিশালি কালবৈশাখি ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়াবিদ মোস্তফা কামাল পাশা নিশ্চিত করেন।

তিনি ময়মনসিংহ ও সিলেট বিভাগের হাওর অঞ্চলের নিচু এলাকাগুলোর সকল ধান ২৫ শে এপ্রিলের মধ্যে কেটে ফেলার জন্যও কৃষকদের অনুরোধ জানান।

 

আরো পড়ুন

করোনা-পরবর্তী ৪০ শতাংশ রোগীর মধ্যে জটিলতা

“দেশে এসে লন্ডনের রাস্তা দেখবেন প্রবাসীরা”

সিলেটের সব থানায় বসানো হলো ‘মেশিনগান পোস্ট’