5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
বাংলাদেশসিলেট

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রেজিস্ট্রারের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিয়োগ–বাণিজ্যের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়ে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোর্শেদ আহমেদ চৌধুরী ও সাবেক রেজিস্ট্রার মো. নাঈমুল হকের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। সিলেটের সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক এ কিউ এম নাছির উদ্দীন এ আদেশ দেন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সিলেটের সরকারি কৌঁসুলি আলী মরতুজা কিবরিয়া বিষয়টি নিশ্চিত করেন।

আলী মরতুজা কিবরিয়া বলেন, সাবেক উপাচার্য ও রেজিস্ট্রারের বিরুদ্ধে নিয়োগ–বাণিজ্যের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। তাদের বিরুদ্ধে জনবল নিয়োগে অনিয়মের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। এ অবস্থায় দুদক বিভিন্ন মারফতে খবর পেয়েছে, অভিযুক্ত ব্যক্তিদের দেশ ছেড়ে পালানোর আশঙ্কা আছে। তাই দুদকের পক্ষ থেকে গত মঙ্গলবার বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন আদালতে একটি আবেদন করেন। আদালত আগামী ৬০ দিনের জন্য তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন।

এদিকে ২০২১ সালের নভেম্বর মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) গঠিত এক তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, শিক্ষা কার্যক্রম পুরোপুরি চালুর আগেই ইউজিসি অনুমোদিত পদের বাইরে অতিরিক্ত শতাধিক ব্যক্তিকে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অস্থায়ীভাবে দেওয়া এসব নিয়োগে উপাচার্যের আত্মীয়স্বজন থেকে শুরু করে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য, প্রভাবশালী নেতাদের স্বজন ও ঘনিষ্ঠজনেরা আছেন। তদন্ত কমিটি প্রমাণ পেয়েছে, ১০৯টি পদে নিয়োগের ক্ষেত্রে নিয়ম লঙ্ঘন করা হয়েছে।

উল্লেখ্য যে, ২০১৮ সালের অক্টোবরে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এটি দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয়। ২০১৮ সালের নভেম্বরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মোর্শেদ আহমেদ চৌধুরী। এখনো বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাস হয়নি। সিলেট শহরের চৌহাট্টা এলাকায় অস্থায়ী ক্যাম্পাসে প্রশাসনিক কার্যক্রম চলছে। স্থায়ী ক্যাম্পাসের জন্য শহরের পাশে দক্ষিণ সুরমা এলাকায় ভূমি অধিগ্রহণ করা হয়েছে।

এম.কে
২৫ জুন ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশের উপর ভারতীয় মন্ত্রীর ক্ষোভ

চলে গেলেন চিত্রনায়ক ফারুক

সিলেটে পৌঁছেই কোয়ারেন্টিনে যুক্তরাজ্যফেরত ৪১ যাত্রী

অনলাইন ডেস্ক