12.2 C
London
April 26, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকবাংলাদেশশীর্ষ খবর

সুখী দেশের তালিকায় ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় ২৪ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১১৮-তে। ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’ প্রকাশের পর এ তথ্য উঠে এসেছে। তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে ফিনল্যান্ড এবং সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান।
জাতিসংঘের প্রকাশিত সুখী দেশের তালিকায় পাকিস্তান, শ্রীলঙ্কা ও উগান্ডার পেছনে রয়েছে বাংলাদেশের নাম। আজ সোমবার জাতিসংঘ ওই তালিকা প্রকাশ করে। তালিকায় ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৮তম।
এই তালিকায় গতবার বাংলাদেশ ছিল ৯৪তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও বাংলাদেশ শুধু ভারতের উপরে রয়েছে। প্রতিবেশী ভারতের অবস্থান ১২৬তম। আর নেপাল (৭৮), পাকিস্তান (১০৮) ও শ্রীলঙ্কা (১১২) এগিয়ে রয়েছে বাংলাদেশের চেয়ে।
শুধু দক্ষিণ এশিয়া নয়, আফ্রিকার অনেক দেশের চেয়েও বাংলাদেশ ‘অসুখী’। যেমন গিনি (৯১), আইভরি কোস্ট (৯৩), ক্যামেরুন (৯৬), সেনেগাল (১০২), ঘানা (১০৭) ও উগান্ডা (১১৩) বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। বাংলাদেশের চেয়ে এক ধাপ এগিয়ে রয়েছে প্রতিবেশী দেশ মিয়ানমারও (১১৭তম)।
বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় টানা ছয় বছর ধরে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। ফিনল্যান্ডের প্রতিবেশী দেশ ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন ও নরওয়েও এ তালিকার শীর্ষ ১০-এ রয়েছে। শীর্ষ ১০ দেশ হলো যথাক্রমে ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, ইসরায়েল, নেদারল্যান্ডস, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ ও নিউজিল্যান্ড।
জানা যায়, এ প্রতিবেদনে সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ছয়টি সূচক যাচাই করা হয়। সেগুলো হলো মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

আরো পড়ুন

ক্রিসমাসের আগে বিধিনিষেধ বাড়বে না: সাজিদ জাভিদ

অনলাইন ডেস্ক

রানির প্ল্যাটিনাম জুবিলিতে অপমানিত বরিস জনসন

অনলাইন ডেস্ক

অক্সফোর্ড-ক্যামব্রিজে যৌন হয়রানির অভিযোগ