15.7 C
London
May 14, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

সৌদি আরবের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে শতাধিক অভিবাসী নিহত

সৌদি আরবের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে শতাধিক অভিবাসী নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সোমবার হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, এসব হত্যাকাণ্ডের ঘটনা সৌদি-ইয়েমেন সীমান্তে ঘটেছে। নিহতদের বেশিরভাগই ইথিওপিয়ার নাগরিক। তারা যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেন হয়ে সৌদিতে প্রবেশের চেষ্টা চালিয়েছিলেন। ওই সময় গুলিতে প্রাণ হারান তারা।

কয়েকজন অভিবাসীর ভাষ্য, গুলিতে অনেকের অঙ্গহানীও হয়েছে। এছাড়া গুলিতে নিহতদের অনেকের মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখেছেন অভিবাসীরা।

এর আগে এসব হত্যাকাণ্ডের কথা অস্বীকার করেছে সৌদি। ‘বৃষ্টির মতো তারা আমাদের ওপর গুলি চালিয়েছে’ এই শিরোনামে হিউম্যান রাইটস ওয়াচের প্রকাশিত প্রতিবেদনে কয়েকজন অভিবাসীর রোমহর্ষক অভিজ্ঞতার কথা উল্লেখ করা হয়েছে। অভিবাসীরা বলেছেন, তাদের ওপর গুলি করা হয়েছে এবং বিস্ফোরক অস্ত্র দিয়ে হামলা চালিয়েছে সৌদির পুলিশ ও সেনারা। এসব ঘটনা ঘটেছে ইয়েমেনের উঁচুনিচু দক্ষিণাঞ্চলের সীমান্তবর্তী এলাকায়।

অভিবাসীরা জানিয়েছেন, রাতের বেলা তারা সীমান্ত অতিক্রমের চেষ্টা চালিয়েছিলেন। ওই সময় ইথিওপিয়ার অসংখ্য অভিবাসন প্রত্যাশীদের ওপর নির্বিচারে গুলি ছোড়া হয়। যখন গুলি চালানো হয় তখন সেখানে নারী ও শিশুও ছিল। তারা মূলত তেল সমৃদ্ধ সৌদিতে কাজের উদ্দেশ্যে প্রবেশ করতে চেয়েছিলেন।

এম.কে
২১ আগস্ট ২০২৩

আরো পড়ুন

অবশেষে সপ্তম নাতনিকে স্বীকৃতি দিলেন বাইডেন

ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন বাংলাদেশীরা: সৌদি রাষ্ট্রদূত

প্রথমবারের মতো গাঁজার বাজারে পা রাখলো উবার