18 C
London
September 8, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

সৌদি আরবে হজ পালনের সময় প্রচণ্ড গরমে জর্ডানের ১৪ এবং ইরানের অন্তত পাঁচ হজযাত্রীর মৃত্যু হয়েছে। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির কমপক্ষে ১৪ হজযাত্রীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে আরও ১৭ জনের নিখোঁজ হওয়ার খবর দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে।

জর্ডান বলেছে, তাদের ১৪ জন হজযাত্রী প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সান স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। নিখোঁজদের সন্ধানে তল্লাশি অব্যাহত আছে বলেও জানায় দেশটির মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়েছে, মৃত হজযাত্রীদের পরিবারের ইচ্ছা অনুযায়ী তাদের লাশ দাফন বা পরিবহনের পদ্ধতি নিয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।

ইরানের রেড ক্রিসেন্টের বরাতে বার্তা সংস্থা এএফপি ইরানের পাঁচ হজযাত্রীর মৃত্যুর খবরও নিশ্চিত করেছে। তবে তারা কারণ উল্লেখ করেনি।

বিশ্বের অন্যতম বৃহৎ গণসমাবেশ হজে এ বছর প্রায় ১৮ লাখ মুসল্লি অংশ নিচ্ছেন বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। হজে পদদলিত এবং তাঁবুতে আগুন লেগে মৃত্যুসহ মারাত্মক বিপর্যয়ের ঘটনাও আছে। তবে বেশির ভাগ বছরই হজযাত্রীদের জন্য মাথাব্যথার প্রধান কারণ হয়ে দাঁড়ায় প্রচণ্ড গরম।

এ সপ্তাহে মক্কায় তাপমাত্রা ছাড়িয়ে গেছে ৪৬ ডিগ্রি সেলসিয়াস। এতে খোলা আকাশের নিচে ও পায়ে হেঁটে করা অনেক আচার-অনুষ্ঠানে বয়স্কদের অংশ নেওয়া বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে।

সৌদি জাতীয় আবহাওয়া কেন্দ্রের প্রধান আয়মান গুলাম গত সপ্তাহে প্রচণ্ড গরম সম্পর্কে সতর্ক করে বলেছিলেন, এ বছর হজের সময় মক্কা ও মদিনায় স্বাভাবিকের চেয়ে গড় তাপমাত্রা বাড়বে ১.৫ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

মাউন্ট আরাফাতের কাছে একটি চিকিৎসাকেন্দ্রে গরমের কারণে ২২৫ জনের অসুস্থ হওয়ার ঘটনা নথিবদ্ধ হয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের সরকারি প্রেস এজেন্সি।

কানাডীয় হজযাত্রী নেরন খান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘গরমে হজ পালন শারীরিকভাবে বেশ কষ্টদায়ক হলেও আধ্যাত্মিক উপায়ে উৎসাহিতও করছে।’ প্রচণ্ড গরমে হজের কিছু আচার পালনের সময় তিনি প্রচণ্ড ক্লান্ত হয়ে গিয়েছিলেন বলেও জানান।

আগামী বুধবার শেষ হচ্ছে এবারের হজ। সৌদি কর্মকর্তারা বলছেন, তাপ প্রশমন ব্যবস্থার অংশ হিসেবে তারা অনেকগুলো শীতাতপনিয়ন্ত্রিত এলাকা স্থাপন করেছেন। হজযাত্রীদের পানি বিতরণ করা হচ্ছে এবং কীভাবে সূর্য থেকে নিজেদের রক্ষা করতে হয়, সে সম্পর্কে দেওয়া হচ্ছে পরামর্শ।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় পরামর্শ দিয়েছে যে, হজযাত্রীরা যেন পানিশূন্যতায় আক্রান্ত না হন, সে জন্য দিনের সবচেয়ে গরম সময় সকাল ১০টা থেকে বিকেল ৪টা ঘরের বাইরে না যাওয়া উচিত।

গত বছর হজে মারা গিয়েছিলেন কমপক্ষে ২৪০ জন হজযাত্রী। এর আগে, ২০১৫ সালে মারাত্মক বিমান দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন ২ হাজারেরও বেশি হজযাত্রী।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৮ জুন ২০২৪

আরো পড়ুন

সেনাদের উপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা, হুঁশিয়ারি নেতানিয়াহুর

সৌদিতে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা

কাবা থেকে গ্রেপ্তার ৪ হাজার মুসল্লি