9.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

স্কটল্যান্ডের বাস সার্ভিসে এসেছে ব্যপক পরিবর্তন

স্কটল্যান্ডে ২২ বছরের কম বয়সী যাত্রীদের জন্য বিনামূল্যে বাস ভ্রমণ সেবা শুরু হয়েছে। সোমবার (৩১ জানুয়ারি) এটি প্রায় ৯,৩০,০০০ লোককে কভার করবে।

 

এটি একটি প্রকল্পের অংশ যা হলিরুডে গত বছরের এসএনপি/সবুজ বাজেট চুক্তির অধীনে হয়েছিল। তবে অনেক অভিভাবক এবং তরুণ-তরুণী নতুন পাসের জন্য প্রয়োজনীয় আবেদন করতে অসুবিধার কথা জানিয়েছেন।

 

মহামারির কারণে, যাদের বাসে ভ্রমণের প্রয়োজনীয়তা রয়েছে কেবল তাদের ৩১ জানুয়ারির আগে আবেদন করতে বলেছিল স্কটিশ সরকার।

 

এখন ৩১ জানুয়ারি থেকে, যোগ্য সবাইকে আবেদন করতে উৎসাহিত করা হচ্ছে।

 

খবরে বলা হয়, রোববার (৩০ জানুয়ারি) পর্যন্ত ১ লাখ ১৭ হাজার ৮২টি আবেদন জমা পড়েছে, ৫৫ হাজার ৩৫৭টি ট্রাভেল পাস ইস্যু হয়েছে।

 

২২ হাজার ১৮৪টি আবেদন প্রত্যাখ্যান হয়েছে। ভুল বা মেয়াদোত্তীর্ণ নথি এবং ছবি দেওয়ার কারণে বা আবেদনের তথ্য নথির তথ্যের সাথে মিল না পাওয়ায় এসব আবেদন প্রত্যাখ্যান হয়।

 

এর আগে কেবল বয়স্ক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্কিমের মাধ্যমে বিনামূল্যে বাসে ভ্রমণের সুযোগ ছিল৷ এছাড়া পাঁচ বছরের কম বয়সী শিশুরা বাসে বিনামূল্যে ভ্রমণ করতে পারতো।

 

জানা যায়, নতুন কার্ডগুলো হবে স্মার্ট কার্ড। এগুলোর উপরে একটি নীল বৃত্ত থাকবে যাকে “ITSO” বলা হয় এবং স্বয়ংক্রিয়ভাবে চিনবে যে আপনি স্কিমের অংশ কিনা। স্কটল্যান্ডের যে কোনো স্থানে সবগুলো বাস অপারেটরে এই সুবিধা পাওয়া যাবে।

 

যাত্রীদের বাস চালককে বলতে হবে তারা কোথায় যাচ্ছেন এবং কার্ড রিডারে তাদের কার্ড ট্যাপ করতে হবে।

 

এদিকে, এই স্কিমের জন্য আবেদন করতে অসুবিধার কথা জানিয়েছেন অনেকে।  ১৬ বছরের কম বয়সীদের জন্য অবশ্যই অভিভাবকরা আবেদন করবেন। তবে ১৬ বছরের বেশি বয়সীরা নিজেরাই আবেদন করতে হবে।

 

আবেদনকারীদেরকে ফটো আইডিসহ স্কুল বা স্থানীয় কাউন্সিলের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

 

ট্রান্সপোর্ট স্কটল্যান্ড বলেছে, তারা এটি বুঝতে পেরেছে যে আবেদন প্রক্রিয়াটি জটিল বলে মনে হচ্ছে। তবে এটি নিশ্চিত করতে হবে যে এটি পরিচয় যাচাইয়ের মানগুলি মেনে চলছে এবং শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 

৩১ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

কানাডায় মুসলিম পরিবারের ৪ সদস্যকে হত্যা, সন্দেহভাজন গ্রেফতার

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে কনজারভেটিভ সরকার

অপরাধ ২০ শতাংশ কমিয়ে আনতে বললেন স্বরাষ্ট্র সচিব