7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

স্কটল্যান্ডে পেল প্রথম মুসলিম প্রধানমন্ত্রী

স্কটল্যান্ড ক্ষমতাসীন দল এসএনপি পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফকে দলের প্রধান হিসেবে নির্বাচন করেছে। দলীয় প্রধান হিসেবে তিনিই হবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। অর্থাৎ পূর্বসূরী নিকোলা স্টারজনের স্থলাভিষিক্ত হবেন হামজা।
বৃটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার স্কটিশ আইনপ্রণেতাদের এসএনপি দলের নতুন নেতাকে প্রধানমন্ত্রী (ফার্স্ট মিনিস্টার) হিসেবে নিশ্চিত করার কথা রয়েছে।
খবরে বলা হয়েছে, বিগত পাঁচ সপ্তাহের টানাপোড়েনের পর হামজা ইউসুফকে নতুন নেতা নির্বাচিত করেছে এনএনপি। বিশেষ করে, স্কটিশ ক্ষমতাসীন দলটির মধ্যে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে ব্যাপক বিভক্তির মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়।
হামজা ইউসুফ স্কটিশ ন্যাশনাল পার্টিকে সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের উত্তরসূরি হিসেবে নেতৃত্ব দেবেন। এর আগে আট বছর পার্টির নেতা এবং স্কটল্যান্ডের আধা-স্বায়ত্তশাসিত সরকারের দায়িত্ব পালনের পর গত মাসে অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেন স্টারজেন।
৩৭ বছর বয়সি পাকিস্তানি বংশোদ্ভূত হামজা স্কটিশ নেতৃত্বের দৌড়ে জয়ের জন্য ফেভারিট ছিলেন। নিজের দক্ষিণ এশীয় বংশধারার কথা উল্লেখ করে এক আবেগপূর্ণ বিজয়ী ভাষণে হামজা ইউসুফ বলেন, ‘পাঞ্জাব থেকে সংসদ পর্যন্ত, আমাদের প্রজন্মের একটি যাত্রা রয়েছে।’
‘আমি নিশ্চিত করতে চাই যে, স্বাধীনতার জন্য আমাদের প্রচারাভিযান পঞ্চম পর্যায়ে রয়েছে। স্কটল্যান্ডের জনগণের স্বাধীনতা এখন আগের চেয়ে বেশি প্রয়োজন,’ বলেন স্কটল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী।

আরো পড়ুন

যুক্তরাজ্যে বাড়ছে রাস্তায় রাত কাটানো মানুষের সংখ্যাঃ গবেষণা

লন্ডন টিউব স্ট্রাইক স্থগিত

যুক্তরাজ্যের ৭০ বছরের মধ্যে সবচেয়ে বেশি পরমাণু বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা