20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

স্কটল্যান্ড এডিনবার্গ কাউন্সিলের “পর্যটন কর” প্রবর্তনের ঘোষণা

স্কটল্যান্ড এডিনবার্গ কাউন্সিল বছরে ৫০ মিলিয়ন পাউন্ড অর্থ যোগান বাড়ানোর লক্ষ্যে পর্যটন কর প্রবর্তনের পক্ষে ভোট দিয়েছেন।

এডিনবার্গ শহরটি স্কটল্যান্ডের প্রথম শহর হয়ে উঠবে যারা উন্নয়ন তহবিলের জন্য দর্শনার্থী লেভি (টিভিএল) চার্জ করবে।

তবে লেভি চার্জ বিরোধীরা এই বিলের বিরুদ্ধে তাদের মতামতা জানিয়ে বলেন, এই চার্জ শহরে দর্শনার্থীদের আসতে বাঁধা প্রদান করবে এবং পর্যটন কেন্দ্র হিসাবে এডিনবার্গকে গড়ে উঠতে বাঁধা প্রদান করবে।

নীতি ও টেকসই কমিটির একটি সভায় খসড়া প্রস্তাবের পক্ষে ভোট গ্রহণ করা হয়। কর থেকে প্রাপ্ত তহবিল পাবলিক স্পেসের উন্নতিতে ব্যবহৃত হবে বলে জানা যায়।

কাউন্সিলের নেতা কেমি ডে বলেছেন, তহবিল হতে প্রাপ্ত অর্থ আবাসনখাতের প্রয়োজন মেটাতে ব্যবহৃত হবে।

মিঃ ডে আরো জানান, এই চার্জ হতে প্রাপ্ত অর্থ শহরের পক্ষে বিশাল উপকারে আসবে। তবে প্রাথমিকভাবে অনেকের মনে হতে পারে এই ল্যাভি চার্য দর্শনার্থীদেরকে এডিনবার্গ হতে দূরে ঠেলে দিতে পারে। কিন্তু আদৌ সেরকম কিছু হবে না।

গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের ভ্রমণ ও পর্যটন উন্নয়ন কেন্দ্রের পরিচালক জন লেনন বলেন, বড় শহরগুলিতে পরিদর্শনকারী সারচার্জ পর্যটকদের জন্য কখনও বাঁধা ছিল না। নিউইয়র্কে এই শুল্কটি ১৫% এই কারণে এডিনবার্গের ৫% সারচার্জ আসলে নিতান্তই সামান্য।

স্কটিশ কনজারভেটিভ লোথিয়ানস এমএসপি মাইলস ব্রিগস আতিথেয়তা শিল্পে এই সারচার্জ যুক্ত হবার পদক্ষেপটিকে গভীর হতাশার বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, ” কেবলমাত্র গত মাসে রাজধানীর বালমোরাল হোটেলের মালিক সারচার্জ আরোপের ক্ষেত্রে সতর্ক করেছিলেন। এই সারচার্জ পর্যটন ও অর্থনৈতিক বিকাশের জন্য খারাপ হবে। তবে সরকার বালমোরাল হোটেলের মালিকের এই সতর্কতায় মনোযোগ দিতে ব্যর্থ হয়েছে।”

উল্লেখ্য যে, এডিনবার্গে পর্যটন করের প্রস্তাবগুলি প্রাথমিকভাবে ২০১৯ সালে সামনে আনা হয়েছিল।
তবে স্থানীয় কর্তৃপক্ষকে এই শুল্ক প্রয়োগের ক্ষমতা প্রদান আইনটি ২০২৩ সালের মে পর্যন্ত প্রকাশিত হয়নি। তবে সারচার্জ পরিকল্পনার উপর চূড়ান্ত সিদ্ধান্ত ২০২৫ সালের জানুয়ারি মাস হতে নেওয়া হবে। ২০২৬ সালের জুলাই মাস হতে এই প্রকল্পটি সম্পূর্ণরূপে প্রয়োগ করা হবে।

সূত্রঃ বিবিসি

এম.কে
২৩ আগস্ট ২০২৪

আরো পড়ুন

বিশ্ব করোনা: ৭১৬ জনের মৃত্যু, শনাক্ত ২ লাখ ১১ হাজার

৭ বছরের মধ্যে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম সর্বোচ্চ

জার্মানিতে স্টুডেন্ট ভিসায় ব্লক অ্যামাউন্ট বাড়ছে