12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

স্ট্যাম্প ডিউটির পরিবর্তন ও বর্তমান রেট

বিলেতে আপনি যখন কোন রেসিডেন্সিয়াল অথবা বাই টু লেট প্রপার্টি ক্রয় করবেন অথবা কোন জমি কিনবেন তখন আপনাকে প্রপার্টি/ ল্যান্ড এর মোট মূল্যের উপর শতকরা হারে সরকারকে একটি ট্যাক্স দিতে হয়। এই ট্যাক্সকে ইংল্যান্ড ও নর্থ আয়ারল্যান্ড বলা হয় “স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্স (SDLT)” । স্কটল্যান্ড ও ওয়্যালেস এ বলা হয় “ল্যান্ড এন্ড বিল্ডিং ট্রানজেকশন ট্যাক্স” অথবা “ল্যান্ড ট্রানজেকশন ট্যাক্স” ।

 

লকডাউন পরবর্তী ইংল্যান্ড অর্থনীতি পুনরুদ্ধার এবং প্রপার্টি মার্কেটকে চাঙ্গা করার জন্য চ্যান্সেলর রিশি সুনাক গত ৮ জুলাই ২০২০ স্ট্যাম্প ডিউটি ট্যাক্স হলিডে এর নতুন নিয়ম ঘোষণা করেছে এবং এই স্ট্যাম্প ডিউটি ট্যাক্স হলিডে ৩০ জুন ২০২১ পর্যন্ত বর্ধিত করা হয়েছিল।  ৮ জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ এর মধ্যে, ফার্স্ট টাইম বাইয়ারদের ৫০০ হাজার পাউন্ড পর্যন্ত প্রপার্টির দাম এর উপর কোন স্ট্যাম্প ডিউটি ছিল না। অ্যাডিশনাল প্রপার্টির জন্য স্ট্যাম্প ডিউটি ট্যাক্স রেইট ছিল ৩%। পরবর্তীতে আবারও ১লা জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে, ফার্স্ট টাইম বাইয়ারদের ২৫০ হাজার পাউন্ড মুল্যের প্রপার্টির জন্য স্ট্যাম্প ডিউটি ট্যাক্স হলিডের সময় সীমা বৃদ্ধি করা হয়েছিল। ১লা অক্টোবর ২০২১ থেকে স্ট্যাম্প ডিউটি ট্যাক্স রেট লকডাউন পূর্ববর্তী রেটে ফিরে যাবে।

 

ফার্স্ট টাইম বাইয়ারদের জন্য স্ট্যাম্প ডিউটি

১ অক্টোবর ২০২১ থেকে স্ট্যাম্প ডিউটি ট্যাক্স রেইট পূর্বের রেইটে পরিবর্তিত হয়েছে। অর্থাৎ আপনি যদি ফার্স্ট টাইম বাইয়ার হন, তাহলে ৩০০ হাজার পাউন্ড পর্যন্ত প্রপার্টির দাম এর উপর কোন স্ট্যাম্প ডিউটি নেই।  আপনার প্রপার্টির দাম যদি ৩০০ হাজার পাউন্ড এর বেশি হয় তাহলে আপনাকে স্ট্যাম্প ডিউটি ট্যাক্স দিতে হবে। স্ট্যাম্প ডিউটির রেট ২% থেকে ১২% পর্যন্ত হতে পারে। স্কটল্যান্ড ও ওয়েলসের ক্ষেত্রে “ল্যান্ড অ্যান্ড বিল্ডিং ট্রানজেকশন ট্যাক্স” এর রেট ভিন্ন হবে। স্ট্যাম্প ডিউটি ট্যাক্স রেট ব্যাপারে সঠিক ক্যাল্কুলেশন করতে নিকটস্থ কোন কনভিয়েনসিং সলিসিটরস এর পরামর্শ নিতে পারেন।

 

বাই টু লেট প্রপার্টি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি

আপনার নামে যদি একটি প্রপার্টি থাকে, তাহলে দ্বিতীয় প্রপার্টি কেনার সময় আপনাকে এডিশনাল রেটে স্ট্যাম্প ডিউটি পরিশোধ করতে হবে। এজন্য প্রথম ১২৫ হাজার পাউন্ড পর্যন্ত ৩% অতঃপর ২৫০ হাজার পাউন্ড পর্যন্ত ৫% এবং ক্রমান্বয়ে বিভিন্ন ধাপে স্ট্যাম্প ডিউটি রেইট বৃদ্ধি পাবে।

 

বিলেতে আপনি যদি আপনার ফ্যামিলির সাথে থাকেন এবং প্রপার্টি মার্কেটে ইনভেস্ট করার জন্য ফার্স্ট টাইম বায়ার হিসেবে বাই টু লেট প্রপার্টি কিনতে চান। এক্ষেত্রে ৩০০ হাজার পাউন্ড পর্যন্ত ফার্স্ট টাইম বায়ার হিসেবে আপনাকে কোন স্ট্যাম্প ডিউটি ট্যাক্স দিতে হবে না।

 

নিউ লিজড প্রপার্টি, কর্পোরেট বডি, শেয়ারড ওনারশিপ ইত্যাদি বিভিন্ন ধরনের প্রপার্টির ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ক্যালকুলেশন বিভিন্ন রকম হয়ে থাকে। প্রপার্টি কেনার সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে এই স্ট্যাম্প ডিউটির টাকা সরকারকে পরিশোধ করতে হয়। সাধারণত সলিসিটরসরাই এই ট্যাক্স সাবমিটের কাজটি করে থাকেন।

 

নন ইউকে রেসিডেন্স/ওভারসিস বায়ার এর জন্য স্ট্যাম্প ডিউটি

 

ব্রিটিশ পাসপোর্টধারী কোন নাগরিক এবং ব্রিটেনে বসবাসকারি কোন অভিবাসী ব্যক্তি যদি ১২ মাসে মধ্যে কমপক্ষে ১৮৩ দিন ব্রিটেনের বাহিরে থাকে। তবে তাকে নন ইউকে রেসিডেন্স বলে ধরা হবে।

 

১ এপ্রিল ২০২১ থেকে কোন নন ইউকে রেসিডেন্স ব্রিটেনে রেসিডেন্সিয়াল এবং বাই টু লেট প্রপার্টি কিনতে চাইলে, তাকে অতিরিক্ত ২% রেইটে স্ট্যাম্প ডিউটি দিতে হবে।

 

প্রপার্টির দাম যদি ৪০ হাজার পাউন্ড অথবা তার কম হয়, তাহলে স্ট্যাম্প ডিউটি দেয়া লাগবে না, যদিও এটি আপনার দ্বিতীয় প্রপার্টি হয়ে থাকে।

 

আপনার প্রপার্টির স্ট্যাম্প ডিউটি ট্যাক্স কত হবে তা সঠিকভাবে নির্ণয় করতে নিকটস্থ কোন কনভিয়েনসিং সলিসিটরস এর পরামর্শ নিতে পারেন। প্রাথমিক ধারনার জন্য বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য নিতে পারেন।

 

মর্গেজ এবং স্ট্যাম্প ডিউটি ট্যাক্স সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

বিশ্বাস করুন বা না করুন, মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ, যার কোনো জাতীয় সঙ্গীত নেই

ভারতীয় নার্স ও ডাক্তারদের আধিক্য এনএইচএসেঃ গবেষণা

যুক্তরাজ্যে ওয়ার্ক পারমিট ভিসার নামে চলছে প্রতারণা