15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

স্বল্প খরচে উৎপাদিত পণ্য রপ্তানিতে বাংলাদেশের কাছে হেরে যাচ্ছে ভারত

ভারতের বৈশ্বিক বাণিজ্য তার দ্রুত বর্ধনশীল অর্থনীতির সাথে তাল মিলিয়ে চলতে পারছে না। স্বল্প খরচে উৎপাদিত পণ্য রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ ও ভিয়েতনামের মতো প্রতিদ্বন্দ্বীদের কাছে ভারত হেরে যাচ্ছে। মঙ্গলবার বিশ্বব্যাংক এ কথা বলেছে।

বহুপাক্ষিক ঋণদাতা প্রতিষ্ঠানটি মঙ্গলবার একটি প্রতিবেদনে বলেছে, গত এক দশকে অর্থনৈতিক বৃদ্ধি সত্ত্বেও ভারতের পণ্য ও পরিষেবার বাণিজ্য মোট দেশজ উৎপাদনের শতাংশ হিসাবে হ্রাস পাচ্ছে।

পোশাক, চামড়া, টেক্সটাইল ও পাদুকা বিশ্বব্যাপী রপ্তানিতে ২০০২ সালে ভারতের অংশীদারিত্ব যেখানে ছিল শূন্য দশমিক ৯ শতাংশ, সেখানে ২০১৩ সালে তা বেড়ে ৪ দশমিক ৫ শতাংশে পৌঁছায়-যা সর্বোচ্চ। কিন্তু বিশ্বব্যাংকের মতে, ২০২২ সালে তা কমে ৩ দশমিক ৫ শতাংশ হয়েছে৷ বিপরীতে, এই পণ্যগুলোর বৈশ্বিক রপ্তানিতে বাংলাদেশের অংশ ৫ দশমিক ১ শতাংশে পৌঁছেছে এবং ২০২২ সালে ভিয়েতনামের ছিল ৫ দশমিক ৯ শতাংশ।

বিশ্বব্যাংক পরামর্শ দিয়ে বলেছে, রপ্তানি বাড়ানোর জন্য এবং চীনের শ্রম-নিবিড় উৎপাদন থেকে দূরে সরে যাওয়ার সুবিধা নিতে চাইলে বাণিজ্য খরচ কমাতে হবে, শুল্ক ও অ-শুল্ক বাধা কমাতে হবে এবং বাণিজ্য চুক্তি সংশোধন করতে হবে।

বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ নোরা দিহেল নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘এটি এমন একটি ক্ষেত্র যেখানে ভারত মনোযোগ দিতে পারে।’

এম.কে
০৫ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

৯ খুনের আসামী ‘টুইটার কিলারের’ মৃত্যুদণ্ড

নিউজ ডেস্ক

ভারতের রাজস্থানে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা

বিদেশি পর্যটকদের জন্য দ্বার খুলল জাপান