18.5 C
London
May 15, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

হজ করতে ১ বছর ধরে হাঁটলেন এক যুবক

হজের জন্য হেঁটে যাওয়ার ঘটনা নতুন না। তাই বলে এক বছরেরও বেশি সময় ধরে হাঁটা কঠিন বিষয়। স্থানের হিসেবে সাড়ে ৮ হাজার কিলোমিটার হেঁটেছেন এক ভারতীয় যুবক। সম্প্রতি নজিরবিহীন এ হজ যাত্রার কথা প্রকাশ্যে এসেছে। এইকথা জেনে যুবককে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন নেটিজেনরা। এই কাণ্ড বিষ্ময়কর, বলছেন ধর্মপ্রাণ মুসলিমরাও।

৩৭০ দিন হেঁটে মক্কায় পৌঁছানো যুবকের নাম শিহাব ছোটু। ভারতের কেরালা রাজ্যের মালাপ্পুরম জেলার ভ্যালানচেরির বাসিন্দা তিনি। সেখান থেকেই পায়ে হেঁটে মক্কায় যাওয়ার পরিকল্পনা করেন। সেই মতো ভারত ডিঙিয়ে চারটি দেশ, যথাক্রমে পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত পেরিয়ে মক্কায় পৌঁছন। শিহাব যাত্রা শুরু করেছিলেন গত বছরের ২ জুন। চলতি বছরের জুন মাসে লক্ষ্যে পৌঁছন তিনি।

 

 

 

এর জন্য তাকে হাঁটতে হয়েছে প্রায় ৮ হাজার ৬৪০ কিলোমিটার। প্রথমে উত্তর ভারত হয়ে পাকিস্তান যান শিহাব। সেখান থেকে ইরান এবং ইরাক হয়ে কুয়েতে চলে যান। চলতি বছরের মে মাসে কুয়েত এবং সউদী আরবের সীমান্তে পৌঁছন।

মদিনা হয়ে মক্কায় যান শিহাব। মদিনায় ছিলেন ২১ দিন। একপর ৯ দিনে ৪৪০ কিলোমিটার হেঁটে পৌঁছন মক্কায়। তবে ওয়াঘা সীমান্তে ভিসা সমস্যায় অস্বস্তিতে পড়েছিলেন শিহাব। এর জন্য কয়েক মাস একটি স্কুলে থাকতে হয়েছিল তাকে। যদিও হাল ছাড়েননি। লম্বা অপেক্ষার পর ট্রানজিট ভিসা পাওয়া মাত্র রওনা দেন পবিত্র তীর্থস্থানের উদ্দেশে। এভাবে পায়ে হেঁটে মক্কা পৌঁছানোর দীর্ঘদিনের ইচ্ছা পূরণ হয় শিহাবের।

কেরালাবাসী যুবকের নিজস্ব একটি ইউটিউব চ্যানেলও রয়েছে। সেখানে দীর্ঘ যাত্রাপথের বর্ণনা দিয়েছেন শিহাব। এদিকে মা জাইনাবাও চলতি বছরে মক্কায় যান। তবে ছেলের সঙ্গে নয়, পবিত্র তীর্থক্ষেত্রে আলাদা ভাবে যান তিনি। মক্কায় পৌঁছে মা-ছেলের মিলন হয়।

এম.কে
১২ জুন ২০২৩

আরো পড়ুন

দুবাইতে বিশ্বের বৃহত্তম ‘সুপার কার গ্রেভইয়ার্ড’

দেশ থেকে টাকা নিয়ে কানাডায় পিকে হালদারের এনজিও

আরো ৫টি আফ্রিকান দেশে শরনার্থীদের স্থানান্তর পরিকল্পনা যুক্তরাজ্যের