15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

হঠাৎ কি বাংলাদেশি ভিআইপিদের বিদেশযাত্রা বেড়েছে!

বাংলাদেশি ভিআইপিদের বিদেশযাত্রা বেড়েছে কিছুদিন ধরে এমন কানাঘুষা চলছে। অনেক এমপি-মন্ত্রীরা বিদেশে গেছেন বলে খবর আসছে। বলা হচ্ছে, কেউ চিকিৎসা, কেউ সরকারি সফরে আর কেউ ব্যবসায়িক কাজে দেশ ছেড়েছেন। কিন্তু দেশে চলমান আন্দোলনকে ঘিরে রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে হওয়ায় ভিআইপিদের বিদেশযাত্রা নিয়ে সব মহলে কৌতূহলও আছে।

বিমানবন্দর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, এরই মধ্যে একাধিক এমপি-মন্ত্রী বিদেশে পাড়ি জমিয়েছেন। তবে দেশের চলমান সংকটময় পরিস্থিতিতে তারা কেন বিদেশ গেলেন সুনির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। কিন্তু বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের মধ্যে তাদের দেশ ছাড়ার বিষয়টি বিরাট প্রশ্নের জন্ম দিয়েছে।

এরই মধ্যে যারা বিদেশে গেছেন এবং যারা আজ যেতে পারেন বিমানবন্দর সূত্রে তাদের একটি তালিকা পাওয়া গিয়েছে। নাম আছে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোক্তাদির, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, জাতীয় সংসদের চিফ হুইপ মো. নুর ই আলম চৌধুরী, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সাবেক পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর।

এছাড়া ভিআইপি লাউঞ্জ দোলনচাপা ব্যবহার করে রবিবারই একাধিক ভিআইপি-সিআইপির বিদেশযাত্রার কথা রয়েছে। তাদের মধ্যে আছেন– সাবেক এমপি নূর ই হাসনা লিলি চৌধুরী, সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও সাবেক এমপি মো. হাবিব হাসান।

সিআইপি মর্যাদার ব্যবসায়ীদের মধ্যে আছেন— এমবিএমের এমডি ওয়াসিম রহমান, লায়লা স্টাইলেসের এমডি ইমরানুর রহমান, সেবপের চেয়ারম্যান এএসএম মহিউদ্দিন মোনেম, সার্ক সিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন ও ডিবিএলের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ।

সাম্প্রতিক সময়ে ছাত্রদের আন্দোলন চলার মধ্যেই অনেক ভিআইপি, সিআইপি দেশত্যাগ করেছেন বলে গণমাধ্যমে খবর হয়েছে। আগামী কয়েক দিনে আরও অনেকে দেশছাড়ার প্রস্তুতিতে রয়েছেন। আর এই তালিকা বেশ লম্বা বলে সংবাদমাধ্যমের বরাতে জানা যায়।

সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী শনিবার অন্তত ১৭ ভিআইপি দেশ ছেড়েছেন। তারা সবাই ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহার করে বিদেশে পাড়ি দেন। এই তালিকায় একাধিক মন্ত্রী-এমপি ও আমলা রয়েছেন। এছাড়া বেশ কিছু ব্যবসায়ীও ইতোমধ্যে দেশ ছেড়েছেন।

শনিবার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৫৮৪ ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ছাড়েন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস। তিনি সিঙ্গাপুরে একা গেলেও প্রায় একই সময় পৃথক আরেকটি ফ্লাইটে তার পরিবারের সদস্যরা লন্ডনে গেছেন বলে জানা গেছে।

প্রাপ্ত তথ্য বলছে, এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী নজরুল ইসলাম মজুমদার দেশের এই ক্রান্তিলগ্নে রবিবার শাহজালাল বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ দোলনচাপা হয়ে বিএস ২১৭ নম্বর ফ্লাইটে দেশ ছাড়তে চলেছেন।

কোটা সংস্কার নিয়ে ছাত্রদের আন্দোলন ও দেশের পরিস্থিতি সহিংস হওয়ার মধ্যে অনেক মন্ত্রী-এমপির দেশ ছাড়ার খবর আসে। কেউ কেউ বিদেশ থেকে ফ্লাইটের টিকিট কেটে ঢাকা ছাড়েন। তাদের বেশিরভাগেরই গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ভারত, থাইল্যান্ড, চীন ও দুবাই।

আওয়ামী লীগ দলীয় সূত্রগুলো বলছে, দেশের এই সংকটময় পরিস্থিতির মধ্যে একাধিক এমপি-মন্ত্রীর বিদেশযাত্রা নিয়ে দলের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া চলছে। আওয়ামী লীগের সভায় এদের নাম নিয়ে তুমুল হইচইয়ের মতো ঘটনাও ঘটেছে। এমন পরিস্থিতিকে দুর্ভাগ্যজনক বলেই মনে করছেন বিশিষ্টজনেরা। সরকার টিকবে না বলে ভয়ে দেশ ছাড়ছেন ভিআইপিরা বলে মনে করেন নাম প্রকাশে অনিচ্ছুক অনেক আওয়ামীলীগ নেতা।

এম.কে
০৪ আগস্ট ২০২৪

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশে বাংলাদেশের পোশাক প্রত্যাহার

সৌদি আরবে ইউরিয়া সার কারখানা বসাবে বাংলাদেশ

সৌদিতে বাংলাদেশি শ্রমিক: প্রতারিত, নির্যাতিত হয়ে খালি হাতে দেশে ফেরার গল্প