13.2 C
London
May 6, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

হাজিদের জন্য যুগান্তকারী পদক্ষেপ সৌদির

হাজিদের জন্য যুগান্তকারী পদেক্ষেপ নিয়েছে সৌদি আরব। দেশটি বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম ওমরাহকারীদের নতুন ব্যবস্থা চালু করেছে। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কাবা তাওয়াফের জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এখন থেকে বয়স্ক ও শারীরিকভাবে অক্ষমরা স্মার্ট গলফ কার্টের মাধ্যমে তাওয়াফ করতে পারবেন।

ওমরাহর জন্য পিক সিজন হিসেবে ধরা হয় পবিত্র রমজান মাসকে। এ মাসে প্রতিদিন হাজারও মানুষ কাবায় ভিড় করেন। তাদের মধ্যে অনেক অসুস্থ ও বয়স্ক লোকেরা রয়েছেন। তাদের ওমরাহর কার্যক্রম সহজ করতেই মক্কার গ্রান্ড মসজিদে গলফ কার্ট আনা হয়েছে।

মসজিদের ছাদে সুন্দরভাবে চলার জন্য এগুলো বিশেষভাবে তৈরি করা হয়েছে। মসজিদের ছাদে ওঠার জন্য ওমরাহকারীদের বাদশা আব্দুল আজিজ গেট এবং বাব আল উমরাহ লিফটের কাছে যেতে হবে।

গলফ কার্টে তাওয়াফের জন্য সময়সীমাও নির্ধারণ করে দেওয়া হয়েছে। প্রতিদিন বিকেল ৪টা থেকে ভোর ৪টা পর্যন্ত এ ব্যবস্থা চালু থাকবে। প্রতিটি গলফ কার্টে ১০ জন ওমরাকারী একসঙ্গে বসতে পারবেন। তাওয়াফের জন্য জায়গাটিতে ৫০টি গলফ কার্ট রাখা হয়েছে। এ সেবার জন্য একেকজনকে ২৫ রিয়াল খরচ করতে হবে।

গলফ কার্টে করে ওমরার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গেছে, ওমরাহ পালনকারীরা কার্টে বসে আছেন। আর তাদের নিয়ে তাওয়াফের কার্যক্রম করছে এ কার্ট সার্ভিস।

২০১৪ সালে কাবা তাওয়াফের জন্য গলফ কার্ট চালুর পরিকল্পনা করে সৌদি আরব। বাদশা আব্দুল্লাহ সাধারণ মানুষের সুবিধার্থে এ সেবা চালুর নির্দেশনা দিয়েছিলেন।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৩ মার্চ ২০২৪

 

আরো পড়ুন

সৌদি আরবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দরটি চালু হবে ২০৩০ সালে

নিউজ ডেস্ক

সাইবার হামলার কবলে আরব আমিরাত

মসজিদে নববীতে আগতদের জন্য মানতেই হবে যে ৪ নতুন নির্দেশনা