12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

‘হামাসকে হারানো সম্ভব নয়’: ইসরায়েলের মন্ত্রী

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে সম্পূর্ণভাবে হারানো কোনোভাবেই সম্ভব নয় বলে জানিয়েছে,  তিনি বলেন, হামাসকে পুরোপুরিভাবে পরাজিত করার যে আলোচনা চলছে সেটি কার্যত অবাস্তব।

এছাড়া গাজায় যুদ্ধ পরিচালনার ধরণ নিয়ে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সমালোচনাও করেছেন তিনি।

যুদ্ধ ছাড়াও হামাসের হাতে আটক জিম্মিদের নিয়েও কথা বলেছেন যুদ্ধকালীন মন্ত্রীসভার এ মন্ত্রী। তার মতে, নেতানিয়াহু জিম্মিদের মুক্ত করতে সামরিক চাপ প্রয়োগের কথা বললেও; জিম্মিদের জীবিত ফিরে পেতে হলে হামাসের সঙ্গে চুক্তি করা ছাড়া কোনো উপায় নেই।

তিনি বলেছেন, ‘এটি বলতে হবে, সাহসিকতার সঙ্গে যে, চুক্তি ছাড়া জিম্মিদের আপাতত ছাড়ানো সম্ভব নয়। তাদের মুক্ত করার একমাত্র উপায় হলো হামাসের সঙ্গে চুক্তি করা।’

গাদি ইজেনকাত আরও জানিয়েছেন, গত ১১ অক্টোবর লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে বড় সামরিক অভিযান শুরুর সিদ্ধান্ত নিয়েছিল যুদ্ধকালীন মন্ত্রীসভা। কিন্তু তিনি এবং অপর মন্ত্রী বেনি গানজ এই সিদ্ধান্ত থেকে সবাইকে নিবৃত করেন।

তিনি বলেছেন, ওইদিন মন্ত্রীসভার বৈঠকে তারা উপস্থিত থাকায় ইসরায়েল ‘মারাত্মক ভুল’ থেকে বেঁচে গেছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলে আসছেন, গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করবেন তারা। তবে এ বিষয়টি যে সম্ভব নয় সেটি ইসরায়েলি মন্ত্রীসভার অনেকেই এখন বলছেন।

কয়েকদিন আগে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী দাবি করে, গাজার উত্তরাঞ্চল থেকে হামাসকে নির্মূল করতে সমর্থ হয়েছে তারা। এমন দাবি করে, সেখান থেকে এক ব্রিগেড সেনা প্রত্যাহারও করে নেয় তারা। তবে সেনা প্রত্যাহারের পরই হামাস উত্তরাঞ্চল থেকে একসঙ্গে ৫০টি রকেট নিক্ষেপ করে। এরমাধ্যমে তারা জানান দেয়, এখনো উত্তরাঞ্চলে তাদের শক্ত অবস্থান রয়েছে।

সূত্র: আলজাজিরা

এম.কে
২০ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

চীন-পাকিস্তানকে ‘বিশেষ উদ্বেগজনক’ রাষ্ট্রের তালিকাভুক্ত যুক্তরাষ্ট্রের

বিশ্বজুড়ে ‘হালাল হলিডে’র জনপ্রিয়তা বাড়ছে

গণতান্ত্রিক প্রক্রিয়া বিনষ্টকারী নাইজেরীয়দের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক