7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

হীরা ফেরতের দাবিতে যোগ দিলো দক্ষিণ আফ্রিকা

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ রাজমুকুটে শোভা পাওয়া বেশ কিছু হীরা ফেরত দেওয়ার দাবি উঠেছে। ইতোমধ্যে কোহিনূর ফেরতের দাবি জানিয়েছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও ইরান। এবার দক্ষিণ আফ্রিকা এ দলে যোগ দিয়েছে।

 

পরিষ্কারভাবে কাটা সবচেয়ে বড় হীরা ‘গ্রেট স্টার অব আফ্রিকা’ ফেরত চেয়েছে দেশটি। হীরাটি কালিনান ওয়ান নামেও পরিচিত। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে তুলে আনা বড় একটি হীরক খণ্ড কেটে কালিনান ওয়ান বের করা হয়েছিল, জানিয়েছে সিএনএন।

 

ওই হীরক খণ্ডটি কেটে নয়টি টুকরা বের করা হয়েছিল যার সবগুলোই কালিনান নামে পরিচিত। কালিনান ওয়ান এর সবচেয়ে বড় অংশ।

 

আফ্রিকার তৎকালীন ঔপনিবেশিক শাসকরা ব্রিটিশ রাজপরিবারকে কালিনান ওয়ান বা গ্রেট স্টার হীরাটি দিয়েছিল। বর্তমানে রানির রাজদণ্ডে এটি শোভা পাচ্ছে।

 

দক্ষিণ আফ্রিকার এক আন্দোলনকারী স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, “কালিনান হীরা অব্যশই অবিলম্বে দক্ষিণ আফ্রিকাকে ফেরত দিতে হবে। আমাদের দেশের ও অন্যান্য দেশের খনিজ আমাদের জনগণের খরচে ব্রিটেনের লাভ অব্যাহত রেখেছে।”

 

জানা যায়, হীরাটি ফেরত দেওয়ার দাবি জানিয়ে চেঞ্জ ডট অর্গে একটি অনলাইন পিটিশন চালু করা হয়েছে এবং এ পর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ তাতে স্বাক্ষর করেছেন।

 

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের সদস্য ভায়োলভেথু জাঙ্গুলা এক টুইটে ‘ব্রিটেনের মাধ্যমে হওয়া সব ক্ষতির ক্ষতিপূরণের’ দাবি করেছেন এবং ‘ব্রিটেনের চুরি করা সব সোনা, হীরা ফেরত’ চেয়েছেন।

 

২১ সেপ্টেম্বর ২০২২
নিউজ ডেস্ক

 

 

আরো পড়ুন

Mortgage in Principle! 🏠 বিলেতে বাড়ি কেনাবেচা

যুক্তরাজ্যের কোভিড তদন্তে সমালোচনার মুখে প্রাক্তন স্বাস্থ্যসচিব

যুক্তরাজ্যের সবচেয়ে চমকপ্রদ রেল যাত্রাপথ, টিকেটের মূল্য ৩ পাউন্ড

নিউজ ডেস্ক