9.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

হোয়াইট হাউসে ঈদ উৎসব, শোনা গেলো কোরআন তেলাওয়াত

পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে হোয়াইট হাউসে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার অনুষ্ঠিত এই আয়োজনে মুসলিম জনগোষ্ঠীর প্রতি দৃঢ় সমর্থনের কথা তুলে ধরেন তিনি। অনুষ্ঠানের শুরুতে সুললিত কণ্ঠে পবিত্র কোরআন থেকে রোজাবিষয়ক একটি আয়াত তিলাওয়াত করতে শোনা যায়।

ঈদ উৎসবের স্বাগত বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেন রমজান মাসের রোজা ও মুসলিমদের ওপর এর প্রভাব প্রসঙ্গে কথা বলেন। এ সময় তিনি আমেরিকান সমাজে মুসলিম সম্প্রদায়ের অবদানের প্রশংসা করে জানান, মার্কিন কূটনীতি, সামরিক খাত থেকে শুরু করে সিনেমা, খাদ্য ও বস্ত্রশিল্পে মুসলিমদের ব্যাপক অবদান রয়েছে।

তিনি বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্রে আপনাদের মতো ৩৫ লাখ মানুষ বসবাস করেন। আপনারা ভিন্ন ভিন্ন জাতি থেকে এসেছেন। বিভিন্ন ভাষায় কথা বলেন। কিন্তু এখন আপনারা আমেরিকান হিসেবে এখানে একত্রিত হয়েছেন। আমেরিকার ইতিহাসে অতীতের যেকোনো সময়ের চেয়ে বর্তমান কংগ্রেসে সবচেয়ে বেশিসংখ্যক মুসলিম দায়িত্ব পালন করছেন।

 

 

 

 

বক্তব্য শেষে ‘ঈদ মোবারক’ বলে উপস্থিত সবাইকে অভিবাদন জানান বাইডেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন ইমাম মাখদুম জিয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, কংগ্রেস সদস্য আন্দ্রে কার্সন ও ইলহান ওমরসহ শতাধিক মুসলিম নেতা।

এদিকে হোয়াইট হাউসে ঈদের আয়োজনে নিউ জার্সির প্রসপেক্ট পার্কের মুসলিম মেয়র মোহাম্মদ খায়রুল্লাহকে উপস্থিত হওয়ার অনুমতি দেয়নি গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিস। তবে তাকে কেন হোয়াইট হাউসে ঢোকার অনুমতি দেওয়া হয়নি তা জানা যায়নি।

আরো পড়ুন

ক্রিকেট: ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে যাচ্ছে ইংল্যান্ড

যুক্তরাজ্যের রাস্তায় নামছে চালকবিহীন বাস

বাংলাদেশের করোনায় একদিনে ৭৭ জনের মৃত্যুর রেকর্ড