13.5 C
London
May 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

১১টি ক্ষতিকারক অ্যাপ সরিয়ে নিল গুগল, ডিলিট করুন এখনই

প্লে স্টোর থেকে ১১টি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল। এগুলিতে ভয়ানক ম্যালওয়্যার জোকার থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। ২০১৭ সাল থেকে এই অ্যাপগুলির উপর নজরদারি করছিল গুগল। সম্প্রতি গুগল প্লেস্টোরে আরো কয়েকটি অ্যাপের খোঁজ পেয়েছেন বিশেষজ্ঞরা। যেগুলো ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা চুরি করে, এমনকি ফোন কল রেকর্ড করতে সক্ষম।

গুগল ক্ষতিকারক অ্যাপগুলোকে প্লে স্টোরে প্রবেশ করা থেকে বিরত রাখার প্রয়োজনীয়তার বিষয়ে কথা বললেও, বারবার নতুন হুমকির ঘটনাগুলো এর সামগ্রিক কাজ নিয়ে প্রশ্ন উত্থাপন করে। ইএসইটি-এর গবেষকরা এসব তথ্য সামনে আনেন। তারা ভাজরাস্পাই নামের একটি নতুন ম্যালওয়্যারের সন্ধান পান যা তারা ১২টি অ্যাপের মধ্যে পেয়েছেন।

গুগলের জন্য বড় উদ্বেগের বিষয় হল এই অ্যাপগুলোর মধ্যে ৬টি দুই বছরেরও বেশি সময় ধরে উপস্থিত ছিল প্লে স্টোরে। সংস্থাটি এই ৬টি অ্যাপ সরিয়ে দিয়েছে বলে মনে করা হচ্ছিল। তবে সেগুলো অন্যান্য অ্যাপ স্টোর থেকে পাওয়া যায়। যার অর্থ ইউজারদের এখনও সতর্কতা অবলম্বন করতে হবে এবং তাদের অ্যান্ড্রয়েড ফোনে সেগুলো ডাউনলোড করা এড়াতে হবে।

দেখে নিন কোন অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে এবং আপনার ফোনে অ্যাপগুলো থাকলে দ্রুত তা ডিলিট করে ফেলুন।

গুগল প্লে স্টোরে এমন ৬টি অ্যান্ড্রয়েড অ্যাপ পাওয়া গিয়েছে –
প্রাইভি টক
লেটস চ্যাট
কুইক চ্যাট
চিট চ্যাট
রাফাগাট
মিটমি

নিরাপত্তা গবেষকরা এই অ্যাপগুলো সম্পর্কে রিপোর্ট করার পর গুগল এ নিয়ে কাজ করা শুরু করেছে। ক্ষতিকারক অ্যাপ ইনস্টল করা এড়াতে ব্যবহারকারীকেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, সর্বদা প্রকৃত অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা উচিত।
বিশেষজ্ঞদের মতে, সাইডলোডিং অ্যাপগুলোকে সুপরিচিত প্রকাশকদের মধ্যে সীমাবদ্ধ করা উচিত এবং অবশেষে সম্ভাব্য হুমকি থেকে সুরক্ষিত করতে নিজেদের ডিভাইসটিকে সর্বশেষ সংস্করণে আপডেট রাখা উচিত।

সূত্রঃ টেক রাডার

এম.কে
০৭ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ইইউ- ব্রিটেনের বিরুদ্ধে ইরানের পাল্টা নিষেধাজ্ঞা

অ্যামাজনে অবৈধ সোনার খনি রুখতে রীতিমতো যুদ্ধ ঘোষণা

ইটালির আশ্রয়কেন্দ্রে বিস্ফোরণে আহত ৩১