10 C
London
May 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

১৫ বছর পর দেশে ফিরছেন থাকসিন সিনাওয়াত্রা

দীর্ঘ ১৫ বছরের স্বেচ্ছানির্বাসন কাটিয়ে অবশেষে দেশে ফিরছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। আগামী ১০ আগস্ট দেশটির ডন মিউং বিমানবন্দরে অবতরণ করবেন তিনি। গতকাল তার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা এ তথ্য জানিয়েছেন।

২০০১-০৬ সাল পর্যন্ত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন থাকসিন সিনাওয়াত্রা। সেনা অভ্যুত্থানে তিনি ক্ষমতা হারান। ২০০৮ সালে তার বিরুদ্ধে দুর্নীতির মামলায় রায় ঘোষণা হলে তিনি দেশ ছেড়ে চলে যান। তার পর থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাস করছেন।

স্বেচ্ছানির্বাসনে থাকাকালে অনেক দিন ধরে থাইল্যান্ডে ফিরে আসার ইচ্ছার কথা জানিয়েছেন থাকসিন। দুর্নীতির মামলায় থাকসিনের অনুপস্থিতিতে হওয়া বিচারে ২০০৮ সালে তাকে দোষী সাব্যস্ত করা হয়। এছাড়া তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগে একাধিক মামলাও রয়েছে। এসব মামলাকে তিনি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করে আসছেন।

গত মে মাসে থাকসিন বলেছিলেন, তিনি দেশে ফিরে আদালতে বিচারের মুখোমুখি হতে প্রস্তুত। বিশ্ব সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডের রাজনৈতিক পরিস্থিতি বর্তমানে উত্তপ্ত। এর মধ্যে থাকসিন দেশে ফিরলে পরিস্থিতি আরো উত্তেজনাপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন দেশটির রাজনীতি বিশ্লেষকরা।

গত ১৪ মে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে এখনো সরকার গঠন করা সম্ভব হয়নি। সিনেটরদের সমর্থন না থাকায় সরকার গঠন করতে পারেনি মুভ ফরওয়ার্ড পার্টি। পেতংতার্ন সিনাওয়াত্রার দল ফেউ থাই পার্টি এখন সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে।

 

এম.কে
২৭ জুলাই ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যের প্রায় অর্ধেক ট্যাপের পানি দূষিত

ব্রিটিশ প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন নির্যাতনের মামলা

অনলাইন ডেস্ক

উপড়ে ফেলা হলো রানী ভিক্টোরিয়া ও এলিজাবেথের ভাস্কর্য

অনলাইন ডেস্ক