7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
ফিচারমুক্তমতশীর্ষ খবর

২০৩৫ সালের মধ্যে ওজন বেড়ে যাবে অর্ধেক বিশ্বের

২০৩৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেকের বেশি মানুষের ওজন বা ভুঁড়ি বেড়ে যাবে, সম্প্রতি ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের একটি রিপোর্টে  এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে বিশ্বের ৫১ শতাংশ বা চার বিলিয়নেরও বেশি মানুষ আগামী ১২ বছরের মধ্যে স্থূল বা অতিরিক্ত ওজনের হবে; তাদের মধ্যে প্রায় দুই মিলিয়ন বা চারজনের মধ্যে একজনের স্থূলতা থাকবে।
রিপোর্টে দাবি করা হয়েছে, নিম্ন আয়ের দেশগুলিতে স্থূলতার হার দ্রুত বাড়ছে বিশেষ করে শিশুদের মধ্যে। এই চাঞ্চল্যকর তথ্যটিকে একটি ‘স্পষ্ট সতর্কীকরণ’ হিসাবে উল্লেখ করে, ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস বাউর বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নীতিনির্ধারকদের এখনই কাজ করা দরকার। তিনি বলেন, ‘শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যা বিশেষভাবে উদ্বেগজনক।’
রিপোর্টে দাবি করা হয়েছে, শৈশবে ওবেসিটি বা স্থূল হওয়ার প্রবণতা ২০২০ সালের থেকে বেড়ে দ্বিগুণ হতে পারে ২০৩৫ সালে। ২০৩৫ সালের মধ্যে ২০৮ মিলিয়ন ছেলে এবং ১৭৫ মিলিয়ন মেয়ে স্থূলকায় হবে। ২০২০ সালে, ২.৬ বিলিয়ন মানুষের ওজন বেশি ধরা পড়েছিল। যা বিশ্বের জনসংখ্যার ৩৮ শতাংশ।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগামী বছরগুলিতে স্থূলতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে এশিয়া ও আফ্রিকার নিম্ন বা মধ্যম আয়ের দেশগুলিতে। আগামী সপ্তাহে সংস্থার তরফে জাতিসংঘের নীতিনির্ধারক ও সদস্য দেশগুলোর কাছে তথ্য উপস্থাপন করা হবে।
এম.কে
০৪ মার্চ ২০২৩

আরো পড়ুন

রোগীর সাথে ভিজিটর নিষিদ্ধ করলো লন্ডনের একটি হাসপাতাল

কোরআন শিখছেন আলোচিত সেই রুশ জেনারেল

ওমিক্রনের কারণে মাস্ক বাধ্যতামূলক করতে পারে ইংল্যান্ডের স্কুলগুলো

অনলাইন ডেস্ক