9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

২০৫০ সালের মধ্যে ডায়বেটিসে মৃত্যু বেড়ে দ্বিগুণ হবেঃ গবেষণা

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৯৫ শতাংশেরই টাইপ-২ ডায়াবেটিস। এ সংখ্যা আগামী তিন দশকে বেড়ে ১৩০ কোটিতে দাঁড়াবে। জাতিসংঘের পূর্বাভাস অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা হবে প্রায় ৯৮০ কোটি। সে হিসেবে তখন প্রতি ৭-৮ জনের মধ্যে একজন ডায়াবেটিস আক্রান্ত হবেন।

সাম্প্রতি দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত এক গবেষণার বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা। ২০২১ সালে ডায়াবেটিস রোগীর সংখ্যা ছিল ৫২ কোটি ৯০ লাখ। পূর্বাভাস অনুযায়ী, যা ২০৫০ সাল নাগাদ ১৩০ কোটির বেশি হবে। এছাড়া পরবর্তী ৩০ বছরে কোনো দেশেই ডায়াবেটিসের হার কমার কোনো লক্ষণ নেই।
এই পূর্বাভাসকে “উদ্বেগজনক” অভিহিত করে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের বেশির ভাগ রোগকে ছাড়িয়ে যাচ্ছে ডায়াবেটিস। যা মানুষ ও স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি হিসেবে উপস্থিত হয়েছে। গবেষকরা জানান, বেশির ভাগ ক্ষেত্রে প্রতিরোধযোগ্য ও প্রাথমিকভাবে শনাক্তযোগ্য টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কা দেখছেন তারা। যার একাধিক কারণের প্রথমটি হলো স্থূলতা।
ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, জাতিগত সংখ্যালঘু ও ভৌগলিক বৈষম্যের কারণে সৃষ্ট কাঠামোগত বর্ণবাদ বিশ্বজুড়ে ডায়াবেটিস, অন্যান্য রোগ ও মৃত্যুর হারকে ত্বরান্বিত করছে।
প্রান্তিক জনগোষ্ঠীর ইনসুলিনের মতো প্রয়োজনীয় ওষুধ পাওয়ার সম্ভাবনা কম। তারা রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে পারেন না। অসুস্থতা ও নিম্নমানের জীবনযাত্রার কারণে তাদের আয়ুও কম।
এম.কে
২৩ জুন ২০২৩

আরো পড়ুন

সম্পত্তি গোপনে রানির লবিংয়ে আইন পরিবর্তন!

ভিসা বিলম্বের কারণে ব্রিটিশদের ভারত ভ্রমণ ব্যাহত

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে যুক্তরাষ্ট্রের অবনতি

অনলাইন ডেস্ক