10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

৩০ হাজার অভিবাসীকে বৈধতা দেবে গ্রিস, সুযোগ রয়েছে বাংলাদেশিদেরও

গ্রিক অর্থনীতিতে চলছে কর্মী ঘাটতি। শূন্যতা পূরণে আনুমানিক ৩০ হাজার অনথিভুক্ত অভিবাসীকে নিয়মিত করার ঘোষণা দিয়েছে দেশটির আশ্রয় ও অভিবাসন বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রণালয়।

শ্রম ঘাটতির কারণে সাম্প্রতিক বছরগুলোতে সমস্যায় পড়েছে গ্রিসের বেশ কিছু খাত। বিশেষ করে বিপুল সংখ্যক আলবেনীয় নাগরিক পশ্চিম ইউরোপের নানা দেশে চলে যাওয়ায় অচল অবস্থায় পড়েছে গ্রিক কোম্পানিগুলো। পাশাপাশি অঘোষিত বা চুক্তি ছাড়া চাকরির সুযোগ বন্ধ করতে এবং জনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করতে অইউরোপীয় বা তৃতীয় দেশের নাগরিকদের জন্য নতুন ধরনের রেসিডেন্স পারমিটের ঘোষণা দিয়েছে এথেন্স।

১৪ ডিসেম্বর গ্রিসের আশ্রয় ও অভিবাসন বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রণালয় যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এ লক্ষ্যে একটি খসড়া সংশোধনীও প্রকাশ করা হয়েছে।

এর ফলে যেসব অনিয়মিত অভিবাসী দীর্ঘদিন ধরে বৈধ কাগজপত্র ছাড়াই দেশটিতে বসবাস করছেন এবং চুক্তি ছাড়া চাকরিতে যুক্ত আছেন, তারা নিবন্ধিত হয়ে বৈধ কর্মসংস্থানের সুযোগ নিতে পারবেন।

গ্রিক সরকারের নিয়মিতকরণের নতুন সিদ্ধান্তে কারা কারা বৈধতা পাবেন সেটি নির্দিষ্ট করা হয়েছে। নিম্নলিখিত শর্তগুলো পূরণ করে একজন ব্যক্তি অনলাইন প্ল্যাটফর্মে বৈধতার জন্য আবেদন করতে পারবেন।

★চলতি বছরের ৩০ নভেম্বর বা এর আগে নিরবচ্ছিন্নভাবে কমপক্ষে তিন বছর ধরে গ্রিসে বসবাস করা। পূর্বের আইনে এটি সাত বছর ছিল। নতুন ঘোষণায় এ সময়সীমা চার বছর কমানো হয়েছে।

★নিয়োগকর্তার চাকরি প্রস্তাবের চুক্তি জমা দেওয়া, যেখানে কর্মী বৈধতার পর কাজ চালিয়ে যেতে পারবেন।

★কোনো ফৌজদারি অপরাধে অভিযুক্ত না হওয়া।

★একটি পাসপোর্টের কপি। কারো পাসপোর্টের মেয়াদ না থাকলে আগের কপি জমা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে পারবেন।

এম.কে
১৯ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

প্রশ্নবাণে জর্জরিত ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব

নিউজ ডেস্ক

বছরে ৬০ হাজার কর্মী নেবে জার্মানি

“নো-শো এমপি”কে জাপান পার্লামেন্ট হতে বহিষ্কার

নিউজ ডেস্ক