7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

৩ পাউন্ডে মুরগি কেনার দিন শেষ: ব্রিটিশ পোলট্রি মালিক

ব্রিটেনের সবচেয়ে বড় পোলট্রি ফার্মের প্রধান জানাচ্ছেন, এই খাত বাড়তি খরচের মুখোমুখি হওয়ায় খাবারের দাম ১০ শতাংশ বেড়ে যেতে পারে। টু সিস্টার্স ফুড গ্রুপের প্রধান রঞ্জিত বোপারা যুক্তরাজ্যের ভোক্তাদের সতর্ক করে বলেছেন, ৩ পাউন্ডে একটি মুরগি কেনার দিন শেষ হয়েছে।

 

চিকেন কিং নামে পরিচিত রঞ্জিত বোপারা মজুরি, শক্তি ও কার্বন ডাই অক্সাইডের উচ্চ খরচ থেকে এই খাতের উপর চাপের ইঙ্গিত করেন। তিনি ভোক্তাদের ‘স্বচ্ছ ও সৎ মূল্য’ দেও্যার আহ্বান জানান।

 

বছরের শুরুতে এই ব্যবসায়ী সবাইকে সতর্ক করে সংবাদ মাধ্যমকে বলেন, কসাইয়ের অভাবের কারণে ক্রিসমাসে টার্কির সংকট দেখা দিতে পারে। সাম্প্রতিক মন্তব্যে তিনি বলেন, যে দিনগুলোতে আপনি চারজনের পরিবারকে তিন পাউন্ডের মুরগি দিয়ে খাওয়াতে পারতেন সেই দিনগুলো শেষ হয়ে আসছে।

 

তিনি আরও বলেন, খাবারের দাম খুবই ‘সস্তা’ এবং এই ইস্যুটি এড়ানোর কোনো কারণ নেই। ২০ বছর আগের দামের তুলনায় আজকে মুরগির দাম কম। এর দাম একটি বিয়ারের চেয়েও কম হওয়া ঠিক না।

 

রঞ্জিত বোপারার প্রতিষ্ঠান ৬০০টি খামার ও ১৬টি কারখানা পরিচালনা করে। প্রতিষ্ঠানটি জানাচ্ছে, এক বছর আগের তুলনায় তাদের বিদ্যুৎ খরচ বেড়েছে ৪৫০ শতাংশ। আরেকটি খরচের মধ্যে রয়েছে পরিবহন, লরি চালকদের ঘাটতি এই মজুরি বাড়িয়ে বাড়িয়ে দিয়েছে। এদিকে কাঁচা মাংস প্রক্রিয়াকরণে ব্যবহৃত একটি প্রধান উপাদান কার্বন ডাই অক্সাইড, যার খরচ তিন সপ্তাহে বেড়েছে ৫০০ শতাংশ।

 

সম্প্রতি এই খাতে শ্রমিক সংকট মোকাবেলায় সরকার বিদেশি শ্রমিক ভিসার ঘোষণা দিয়েছে। টু সিস্টার্স জানায়, সরকার ক্রিসমাসের আগে ৬০০ থেকে ৭০০ কর্মী আনার অনুমোতি দেবে যা বাড়ানো দরকার।

 

১৫ অক্টোবর ২০২১
এনএইচ

 

 

আরো পড়ুন

যুক্তরাজ্যে ট্যাক্স রিটার্ন দাখিলের ব্যর্থতায় গুণতে হচ্ছে জরিমানা

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে ইউক্রেনে ক্যামেরন

শীর্ষ ১০ উদীয়মান বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি তরুণী তনিমা