9.7 C
London
April 18, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

অবৈধ অভিবাসীরা গ্রিন কার্ড পাবে না: সুপ্রিম কোর্ট

যাদেরকে বিতাড়িত না করে রাজনৈতিক আশ্রয় দিয়ে রাখা হয়েছে এবং স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বসবাসের চেষ্টা করে যাচ্ছেন- তাদের জন্য দুঃসংবাদ।

 

মার্কিন সুপ্রিম কোর্ট এক রায়ে জানিয়েছে, যেসব অভিবাসী অবৈধ উপায়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, তারা গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারবেনা। এর কারণ, এই অভিবাসীরা ইতোমধ্যে টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস বা টিপিএস সুবিধা ভোগ করছে।

 

বিচারক অ্যালেনা কাগান তার মতামত প্রকাশে লিখেন, ‘অবৈধভাবে প্রবেশের পরেও টিপিএস ভোগ করে লিগ্যাল পার্মানেন্ট রেসিডেন্সির আবেদন পেতে কেউ যোগ্য হবে কীনা- সেটিই এখন প্রশ্ন’।

 

মূলত স্যালভেদোরান নাগরিক জোসে সান্তোসের আবেদনের প্রেক্ষিতে এই রায় দেওয়া হয়। ১৯৯৩ সালে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর ২০০১ নাগাদ টিপিএস সুবিধা গ্রহণ করেন তিনি। পরে ২০১৪ সালে গ্রিন কার্ডের আবেদন করলে তা বাতিল হয়ে যায়। নতুন এই রায়ের ফলে গ্রিন কার্ডের জন্য আবেদন থেকে বঞ্চিত হলো এমন বাসিন্দারা।

 

যুক্তরাষ্ট্রে বর্তমানে ৩ লাখ ২০ হাজার অভিবাসী আছে যারা টিপিএস ভোগ করছে। হাইতি, এল সেলভেদোর, হন্ডুরাস, নেপাল, নিকারাগুয়া, সুদান, ভেনেজুয়েলা, সাউথ সুদান, সিরিয়া ও ইয়েমেনের মতো দেশগুলোর থেকে এসেছেন এদের অনেকে।

 

এর মধ্যে সেন্ট্রাল আমেরিকার দেশগুলোর অনেক বাসিন্দাই যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে ‘এডমিটেড’ আছে। টিপিএসের মেয়াদ শেষ হয়ে গেলে এরা বিতাড়ণের মুখে পড়তে পারেন।

 

৯ জুন ২০২১
সূত্র: এলএ বাংলা

 

আরো পড়ুন

ল’ উইথ এন রহমান- ২৫ জানুয়ারি ২০২১

মুনিয়ার মৃত্যু: আনভীরের আগাম জামিন আবেদন হাইকোর্টে নাকচ

অনলাইন ডেস্ক

মানব পাচার নিয়ন্ত্রণে ডিজিটাল ব্যবস্থা গড়তে যায় যুক্তরাজ্য সরকার