4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অ্যাসাইলামপ্রার্থীদের অপসারণ দ্রুত করতে ‘নিরাপদ দেশের তালিকা’ তৈরি করতে চান স্বরাষ্ট্র সচিব!

একটি রিপোর্ট অনুসারে, চ্যানেল ক্রসিং মোকাবেলায় ‘নিরাপদ’ দেশগুলো থেকে আসা আশ্রয়প্রার্থীদের দ্রুত অপসারণের পরিকল্পনা বিবেচনা করছে ঋষি সুনাকের সরকার। এই লক্ষ্যে, হোম অফিসের দ্বারা নিরাপদ বলে মনে হয় এমন দেশগুলোর তালিকা বা ‘হোয়াইট লিস্ট’ তৈরি করতে চান স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যান।

 

টাইমসের মতে, সেই দেশগুলির নাগরিকদের আশ্রয়ের দাবিগুলি মূলত ভিত্তিহীন হিসাবে বিবেচিত হবে যদি না তারা বিপরীত প্রমাণ সরবরাহ করতে সক্ষম হয়।

 

তবে স্বরাষ্ট্র সচিবের একটি ঘনিষ্ঠ সূত্র প্রতিবেদনটি অস্বীকার করেন এবং দাবি করেন তথাকথিত হোয়াইট লিস্ট তৈরি করা হচ্ছে না।

 

যাইহোক, সংবাদপত্রটি দাবি করেছে যে এই তালিকায় আলবেনিয়া অন্তর্ভুক্ত থাকবে, যারা বছরের প্রথম নয় মাসে ইংলিশ চ্যানেল পার হওয়া শনাক্ত করা লোকদের এক তৃতীয়াংশেরও বেশি।

 

রিপোর্টে বলা হয়, পরিকল্পনাটি ২০০০ সালের দিকে করা একটি লেবার নীতির অনুকরণে করা হবে। এখানে কিছু দেশের অ্যাসাইলাম কেস তাদের আবেদনের ১০ দিনেরও কম সময়ে নিষ্পত্তি করা হবে।

 

নিরাপদ দেশ থেকে আগত আশ্রয়প্রার্থীদের কেস ফাস্ট ট্র্যাক করার জন্য আলাদা আটককেন্দ্রে নেওয়া হবে।

 

হোম অফিসের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন: “আমরা স্পষ্ট বলেছি যে আমরা অবৈধ অভিবাসন রোধ করার জন্য প্রতিটি উপায়ে চেষ্টা চালিয়ে যাব, যুক্তরাজ্যে থাকার অধিকার নেই তাদের নিজ দেশে ফেরত পাঠানোও এরমধ্যে রয়েছে।

 

তিনি বলেন, আমরা সর্বদা অপসারণের গতি বাড়ানো এবং অন্যান্য দেশের সাথে আমাদের রিটার্ন প্রক্রিয়া উন্নত করার উপায়গুলি খুঁজছি। বেশ কয়েকটি দেশের সঙ্গে আলোচনাও চলছে।

 

৩০ নভেম্বর ২০২২
এনএইচ

 

 

আরো পড়ুন

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবার “পঙ্গু দশা”

অনলাইন ডেস্ক

লন্ডন পুলিশ প্রধানের পদত্যাগের দাবি

নিউজ ডেস্ক

বড়দিনের ছুটিতে ব্রিটিশদের মানতে হবে ৫ নতুন নিয়ম

অনলাইন ডেস্ক