5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

আততায়ীদের হামলায় ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত

ইরানের রাজধানী তেহরানের কাছে ওত পেতে থাকা সন্ত্রাসীদের ‘গুপ্ত হামলায়’ দেশটির শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহ নিহত হয়েছেন।

 

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শুক্রবার (২৭ নভেম্বর) মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবনী সংস্থার প্রধান মোহসেনকে  নিয়ে একটি গাড়িটি তেহরানের পূর্বাঞ্চল দামাভান্দ এলাকায় পৌঁছালে আততায়ীরা প্রথমে তার গাড়ি লক্ষ্য করে বোমা ছোড়ে।

 

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাবলিক রিলেশনস বিভাগ জানায়, ফাখরিজাদে মন্ত্রণালয়ের অর্গানাইজেশন অব ডিফেন্স ইনোভেশন অ্যান্ড রিচার্সের (এসপিএনপি) প্রধান ছিলেন। সন্ত্রাসী ও তার নিরাপত্তা দলের মধ্যকার সংঘর্ষে তিনি মারাত্মক আহত হন। আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি মারা যান।

 

মোহসেন ফাখরিজাদেকে ইরানের জন্য পরমাণু অস্ত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল বলে কথিত রয়েছে। যদিও তেহরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

 

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, দুর্ভাগ্যবশত চিকিৎসকরা তাকে বাঁচিয়ে রাখতে ব্যর্থ হয়েছে। দীর্ঘ সংগ্রাম এবং অনবদ্য অবদান রেখে এ বিজ্ঞানী সন্ত্রাসী হামলায় শহীদ হয়েছেন।

 

একবার সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, এ বিজ্ঞানীর নাম মনে রাখবেন। নিয়মিত সংবাদ সম্মেলনে মুহসেন ফাখরিজাদের হত্যার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

এক দশক আগে সিরিজ হামলা চালিয়ে ইরানি বিজ্ঞানীদের হত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ উঠে।

 

ফার্স নিউজ এজেন্সিকে প্রত্যক্ষদর্শীরা জানান, তারা বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। তারপরই মেশিনগানের গুলির শব্দ ভেসে আসে। ফাখরিজাদেকে বহনকারী প্রাইভেটকার লক্ষ্য করে হামলা চালানো হয়। ফার্স নিউজ জানায়, ফাখরিজাদেসহ তার নিরাপত্তারক্ষী যারা আহত হয়েছেন তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

 

পরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করা হয়। নিরাপত্তা বাহিনীকে দুর্ঘটনাস্থল ঘিরে থাকতে দেখা গেছে। সামাজিকমাধ্যমে প্রচার হওয়া ছবি এবং ভিডিওতে দেখা যায় ফাখরিজাদেকে বহনকারী নিসান সেডান গাড়ি গুলিতে ঝাঁঝরা হয়ে আছে। চারপাশে রক্ত রঞ্জিত।

 

হামলার দায় কেউ স্বীকার করেনি। ইরানের প্যারামিলিটারি রেভোলিউশনারি গার্ডের চিফ কমান্ডার হোয়াইন সালামি ফাখরিজাদের নিহতের খবরে টুইট করেছেন। বলেন, আধুনিক জ্ঞানবিজ্ঞান থেকে আমাদের বঞ্চিত করার জন্য পরমাণুবিজ্ঞানীদের জঘন্যভাবে হত্যা করা হচ্ছে।

 

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার উপদেষ্টা এবং ২০২১ সালে দেশটিতে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হোসাইন দেঘান টুইটবার্তায় কড়া সতর্কতা উচ্চারণ করেছেন। বলেন, ইহুদিবাদীরা তাদের মিত্রদের রাজনৈতিক শেষদিনগুলোতে ইরানের বিরুদ্ধে একটি যুদ্ধ চাপিয়ে দেওয়ার জন্য নানাভাবে প্ররোচিত করছে।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইঙ্গিত করে তিনি আরও বলেন, হত্যাকারীদের বিরুদ্ধে বজ্রপাতের মতো ঝাঁপিয়ে পড়ব আমরা। তাদের কুকর্মের জন্য অবশ্যই তাদের অনুশোচনা করতে হবে।

 

ফাখরিজাদের নিহতদের খবরের প্রতিক্রিয়ায় ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র দেশটির গণমাধ্যমে বলেন, এ ধরনের ঘটনা হতে পারে না। রেভোলিউশনারি গার্ডের চিফ কমান্ডার হোয়াইন সালামি আরো জানান, অতীতের মতো ইরান তার পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিশোধ নেবে।

 

২০০৮ সালে ফাখরিজাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। গেলো বছর তার নেতৃত্বধীন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন।

 

২৭ নভেম্বর ২০২০
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বিশ্বের উচ্চতম ভবন নির্মাণের পরিকল্পনা করছে সৌদি!

নিষেধাজ্ঞা বাড়ালো সৌদি

অনলাইন ডেস্ক

ওমরাহ পালনে ভিসা সংক্রান্ত নতুন নির্দেষণা