5.1 C
London
March 4, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশ

আমিরাতে ডিগ্রি-মাস্টার্স ছাড়া মিলছে না বাংলাদেশিদের শ্রমিক ভিসা

সংযুক্ত আরব আমিরাতে শ্রমিক ভিসা বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন অদক্ষ পুরুষ কর্মী হিসাবে যেতে চাওয়া বাংলাদেশিরা। অদক্ষ কর্মীদের জন্য এতদিন শ্রমিকসহ অন্যান্য পেশার ভিসা খোলা থাকলেও ডিগ্রি বা মাস্টার্স সনদ ছাড়া শ্রমিক ও রেসিডেন্স ভিসার অনুমতি মিলছে না দেশটিতে।

প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জন্য বিশাল বাজার হচ্ছে আরব আমিরাত। গত এক দশকে এই শ্রমবাজারটি নিয়ে নানা ধরনের জটিলতা তৈরি হয়েছিল।

জটিলতা কাটিয়ে করোনা পরবর্তী সময়ে এ শ্রমবাজারে কয়েক লাখ বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে। ২০২৩ সালের মাঝামাঝি সময় থেকে এই শ্রমবাজার আবারও সংকুচিত হয়ে আসে। সাম্প্রতিক সময়ে শ্রমিক ভিসা পুরোপুরি বন্ধ করে দিয়েছে দেশটি। শুধুমাত্র ডিগ্রি বা মাস্টার্স সনদ প্রদান করতে পারলে তাতে ভিসা মিলবে বাংলাদেশিদের। তবে বাংলাদেশিদের জন্য পার্টনার বা মালিকানা ভিসার কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

এদিকে, গোল্ডেন ভিসার জন্য কোনো চাকরি ছাড়াই পাঁচ ক্যাটাগরিতে ভিসা নেওয়ার সুযোগ দিয়েছে দেশটি। কিন্তু অদক্ষ পুরুষ কর্মীদের জন্য বন্ধ রয়েছে শ্রমিক ভিসা। তবে কনস্যুলেট থেকে উদ্যোগ নেয়া হয়েছে ভিসা জটিলতা নিরসনের।

কনস্যুলেট হতে জানানো হয়, আমিরাতের শ্রম মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেছেন তারা। চেষ্টা করা হচ্ছে দ্রুত ভিসা জটিলতা নিরসনের। আগামী ৯ ফেব্রুয়ারি বাংলাদেশের প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর আমিরাত সফরে, আমিরাতের শ্রমমন্ত্রীর সাথে বাংলাদেশের অদক্ষ পুরুষ কর্মীদের ভিসা জটিলতা নিয়ে বৈঠকের প্রস্তাবনা রাখা হবে বলে জানিয়েছেন আরব আমিরাতের মিশন কর্মকর্তা।

এম.কে
০৪ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

ইংল্যান্ড দলে বাংলাদেশি বংশোদ্ভূত রবিন

অনলাইন ডেস্ক

সিডনিতে প্রবাসী বাঙালিদের উদ্যোগে নির্মাণ হবে মাতৃভাষা স্মৃতিসৌধ

রোমানিয়া থেকে হাঙ্গেরিতে ঢোকার সময় আটক ৪৩ বাংলাদেশিসহ ৬০ অভিবাসী