11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
আমেরিকা

আমেরিকায় নিষিদ্ধ হবার পথে টিকিটক

সোশাল মিডিয়া, বিশেষ করে টিকটক-এ শিশুদের অ্যাকাউন্ট খোলার উপর এবার রাশ টানল আমেরিকার উটাহ প্রদেশের প্রশাসন। পিতামাতার সম্মতি ছাড়া অ্যাকাউন্ট খোলা যাবে না বলে একটি নতুন আইন প্রণয়ন করা হয়েছে। আগামী বছর থেকে নকুন আইনটি চালু করা হবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

গত বৃহস্পতিবার উটাহ প্রদেশের রিপাবলিকান গর্ভনর স্পেন্সার কক্স শিশুদের সোশাল মিডিয়া ব্যবহার নিয়ে নতুন আইন প্রণয়ণের কথাটি জানিয়েছেন। নতুন আইনে দুইটি বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে বলে জানান তিনি। কক্স বলেছেন যে নতুন আইনের ফলে ১৮ বছরের কম বয়সী বাচ্চারা রাত সাড়ে দশটা থেকে পরের দিন ভোর সাড়ে ছ’টা পর্যন্ত সোশাল মিডিয়া ব্যবহার করতে পারবে না।

এছাড়া, সোশাল মিডিয়া ব্যবহারের সময় ব্যবহারকারীর বয়স যাচাই করা হবে বলেও জানিয়েছেন রিপাবলিকান গভর্নর। উটাহ প্রদেশের গভর্নর আরও বলেন যে চলতি বছরে আইনটি প্রণয়ন করা হলেও ২০২৪ সালের মার্চ মাসে আইনটি বলবৎ করা হবে।

নতুন আইনটি চালু হলে, সোশাল মিডিয়া সংস্থাগুলি তরুণদের উপর বিরুপ প্রভাব ফেলতে ব্যর্থ হবে হবে বলেও দাবি করেছে উটাহ প্রদেশের প্রশাসন। তাদের মতে, অনেক সময় বাবা-মার অজান্তেই মিডিয়া সংস্থাগুলি শিশুদের ফাঁদে ফেলার চেষ্টা করে। নতুন আইনে সংস্থাগুলির সেই চেষ্টা সফল হবে না বলে আশাপ্রকাশ করা হয়েছে।

সেই সঙ্গে এ ব্যাপারে অভিভাবকদের দায়িত্ব কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়। শিশুরা যাতে তাদেরকে এড়িয়ে অ্যাকাউন্ট খুলতে না পারে, সেদিকে লক্ষ্য রাখার পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। এদিকে, শিশু মনে সোশাল মিডিয়ার প্রভাব দূর
করতে উটাহ প্রশাসনের নতুন আইন প্রণয়নকে প্রশংসা করেছেন আমেরিকার বেশ কয়েকটি প্রদেশের সরকার।

 

 

 

 

 

 

আরকানসাস, টেক্সাস, ওহাইও এবং লুসিয়ানা সহ বেশ কয়েকটি প্রদেশের প্রশাসন ওই ধরনের আইন প্রণয়নের ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে বলে জানা গেছে।

বর্তমান সময়ে সোশাল মিডিয়া শুধু শিশুদের নয়, বড়দের কাছে অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। অ্যাকাউন্ট খোলার একটি ন্যূনতম বয়স থাকলেও, অনেক সময় তা মানা হয় না।

ফলে শিশুরা অনেক সময় অ্যাকাউন্ট খুলে থাকে। এর ফলে অনেক সময় বেআইনি কাজকর্মে জড়িয়ে পড়ে নাবালকরা। উটাহ প্রশাসনের নতুন আইনে তারাই লাগাম টানা হল। আর এক্ষেত্রে নজির গড়ল আমেরিকার এই প্রদেশ।

আরো পড়ুন

ট্রাম্পকে হারাতে এক মঞ্চে বাইডেন-ওবামা-ক্লিনটন

মিয়ানমারের সামরিক নেতাদের ওপর বাইডেনের নিষেধাজ্ঞা

টেক্সাসে লরির ভেতরে ৪৬ মরদেহ