12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ইউকেতে বসবাসে ইচ্ছুক ইইউ নাগরিকদের এখনই যা করতে হবে

ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিক বা তার পরিবার ৩০ জুন ২০২১-এর পর যুক্তরাজ্যে অবস্থান করে কাজকর্ম চালিয়ে যেতে চাইলে অবশ্যই ইইউ সেটেলমেন্ট স্কিমে আবেদন করতে হবে। মাথায় রাখতে হবে, যুক্তরাজ্য আর ইউরোপিয়ান ইউনিয়নের অংশ নয়। অন্য সবকিছুর মতো ইমিগ্রেশন প্রক্রিয়াটিও জটিল হয়ে দাঁড়িয়েছে ব্রেক্সিটের বেলায়। তাই অভিবাসন প্রত্যাশীদের জন্য এর সবগুলো নিয়ম ভালো করে বুঝে নেওয়া খুবই জরুরি।

 

ব্রিটিশ সরকার থেকে বলা হয়েছে, ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে যারা ব্রিটিশ রেসিডেন্ট হবেন কেবল তারাই এই ইইউ সেটেলমেন্ট স্কিমে আবেদন করতে পারবেন। এই আবেদনের জন্য ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সময় পাবেন। ইতোমধ্যেই এই স্কিমে ৪২ লাখেরও বেশি আবেদন জমা পড়েছে বলে জানায় মিরর।

 

আবেদন কিভাবে করবেন?
খুব সহজে নিজের বাড়িতে বসেই অনলাইনে ১৫ মিনিট লাগবে আবেদনটি পূরণ করতে এবং তা বিনামূল্যে। যদি মনে করেন আপনার এতে আবেদন করা দরকার তবে এখনই করেন ফেলুন।

এই লিংক থেকে এপ্লাই করতে পারবেন

 

আবেদন প্রক্রিয়াটির মোট তিনটি ধাপ। প্রথমত, আপনাকে আপনার পরিচয়ের প্রমাণ দেখাতে হবে। এরপর দেখাতে হবে যে আপনি ইউকেতে বসবাস করছেন, অর্থাৎ রেসিডেন্ট। সবশেষে, আপনার যদি ক্রিমিনাল রেকর্ড থাকে তা ঘোষণা করতে হবে। এ বিষয়ে বিস্তারিত পাবেন এই লিংকে

 

মনে রাখবেন, আপনার যদি কোনো সন্তান থাকে তবে তার জন্যেও আবেদন করতে হবে। প্রতিটি সন্তানের জন্য আলাদা আলাদা আবেদন করতে হবে। আপনার সন্তানের হয়ে আপনি অথবা আপনার সন্তান নিজেও আবেদন করতে পারবেন।

 

আপনার সন্তান যদি ইউকেতে জন্ম নেয় কিন্তু ব্রিটিশ নাগরিকত্ব নেই, তাকেও এপ্লাই করতে হবে।

নাগরিকত্ব নিয়ে যদি কোনো দ্বিধায় থাকেন তবে এই লিংক থেকে চেক করে নিতে পারবেন

 

এই স্কিমের বিষয়ে অনলাইনে, ফোনে কিংবা ব্যক্তিগতভাবে সহযোগিতার পাবার প্রচুর অপশন রয়েছে। হোম অফিসের দেড় হাজারেরও বেশি কর্মী ইইউ সেটেলমেন্ট স্কিম নিয়ে কাজ করছেন। আবেদনের কাজে মানুষকে সহায়তার জন্য ২৫০টি সেটেলমেন্ট রেজ্যুলুশন সেন্টার রয়েছে। যুক্তরাজ্যের ভেতর অবস্থানকারীরা সোমবার থেকে শুক্রবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিনগুলোয় সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত 0300 123 7379 নাম্বারে টেলিফোন করে সহায়তা নিতে পারবেন। যুক্তরাজ্যের বাইরে থেকে সহায়তা পেতে +44 (0)203 080 0010 টেলিফোন করতে হবে।

 

এছাড়াও ৭২টি প্রতিষ্ঠানের পাশাপাশি বেশ কিছু দাতব্য সংস্থা, স্থানীয় সংগঠন ও লোকাল গভমেন্ট এ নিয়ে কাজ করে যাচ্ছে।

 

অনলাইনে আবেদনে অপারদর্শীদের জন্য বাড়তি সহায়তা দেয়ার কথা পাবেন এইলিংকে

 

২৮ নভেম্বর ২০২০
এনএইচ

 

 

আরো পড়ুন

৩ পাউন্ডে মুরগি কেনার দিন শেষ: ব্রিটিশ পোলট্রি মালিক

অনলাইন ডেস্ক

কুইনের উত্তরসূরী হিসেবে ব্রিটিশ সিংহাসনে তৃতীয় চার্লস

অনলাইনে রেস্তোরাঁর নেতিবাচক রিভিউ দেওয়ায় ব্রিটিশ পর্যটক গ্রেপ্তার