13.5 C
London
July 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন করবেন ৬ প্রার্থী, বাদ আহমাদিনেজাদ

আগাম প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ৬ প্রার্থীকে অনুমতি দিয়েছে ইরানের শক্তিশালী ‘গার্ডিয়ান কাউন্সিল’। এতে রয়েছেন দেশটির সংসদের স্পিকারও। তবে গত নির্বাচনের মতো এবারও প্রার্থীর তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদকে।

রোববার ৯ জুন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি।

গত ১৯ মে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এরপর দেশটিতে ২৮ জুন আগাম প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। এই নির্বাচনে অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন সাবেক প্রভাবশালী প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। কিন্তু তার নিবন্ধনটি গ্রহণ করেনি গার্ডিয়ান কাউন্সিল।

ইরানের ধর্মীয় ব্যক্তিত্ব ও বিচারকদের নিয়ে এই কাউন্সিলটি গঠিত। যেটির নেতৃত্ব দিয়ে থাকেন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

অন্যান্য নির্বাচনের মতো এবারও ইরানে কোনো নারীকে প্রার্থী হওয়ার সুযোগ দেয়নি এই কাউন্সিল। এছাড়া যারা দেশের শাসন ব্যবস্থায় আমূল পরিবর্তন চান এমন কেউও নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ পাননি।

এই আগাম প্রেসিডেন্ট নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন তাদের মধ্যে সবচেয়ে পরিচিত হলেন ৬২ বছর বয়সী বাঘের কালিবাফ। তিনি রাজধানী তেহরানের সাবেক মেয়র ছিলেন। এছাড়া শক্তিশালী বিপ্লবী গার্ডের সঙ্গে বেশ ভালো সম্পর্ক ছিল তার।

বাঘের কালিবাফ বিপ্লবী গার্ডের একজন জেনারেল ছিলেন। ১৯৯৯ সালে ইরানের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর ব্যাপক ধড়পাকড় চালানো হয়। এতে নেতৃত্ব দেন তিনি। এছাড়া ২০০৩ সালে ইরানের পুলিশ বাহিনীর প্রধান থাকাকালীন শিক্ষার্থীদের ওপর সরাসরি গুলি ছোড়ার অনুমতি দিয়েছিলেন তিনি।

সূত্রঃ এপি

এম.কে
০৯ জুন ২০২৪

আরো পড়ুন

কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণ করে বিশ্বরেকর্ড

সৌদি আরবে নতুন সোনার খনির সন্ধান

বয়কটের পরও মালদ্বীপে পর্যটকদের জোয়ার, ভারতীয়রা হতবাক!