9.4 C
London
April 15, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

উষ্ণায়ন, বিপর্যের দিকে যাচ্ছে পৃথিবী

বিশ্ব উষ্ণায়ন নিয়ে উদ্বেগের মধ্যেই চূড়ান্ত সতর্কবার্তা প্রকাশ করেছে বিশ্ব গণমাধ্যম। গতকাল প্রকাশিত আইপিসিসি রিপোর্ট জানাচ্ছে, গ্রিন হাউস গ্যাসের নিঃসরণ বেড়ে চলার জেরে আগামী এক দশকের মধ্যে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির হার পেরোতে পারে ১.৫ ডিগ্রি সেলসিয়াস।

যার ফলে জলবায়ু পরিবর্তনের হার হবে আরও দ্রুত। নেতিবাচক প্রভাব পড়তে পারে গোটা পৃথিবীতে। এখনই পদক্ষেপ না নেওয়া হলে অনেক দেরি হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে আইপিসিসি-র প্রকাশিত ‘সিন্থেসিস’ রিপোর্টে। রিপোর্টে আরো বলা হয়, পরিবেশের এই ভয়ঙ্কর অবস্থা থেকে বাঁচতে বিশ্বের সমস্ত দেশকেই পদক্ষেপ করতে হবে। ২০৩০ সালের মধ্যে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের মাত্রা অর্ধেক এবং ২০৫০-এর মধ্যে তাকে শূন্যে নামিয়ে আনার লক্ষ্য কার্যকর করতে হবে।

 

 

 

জাতিসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস বলেন, “পাতলা বরফের উপরে রয়েছে মানবসভ্যতা। আর সেই বরফ দ্রুত গলছে। তাই গোটা বিশ্ব জুড়ে পরিবেশগত পদক্ষেপ প্রয়োজন।” বর্তমান পরিস্থতিকে ‘টাইমবম্ব’-এর সঙ্গে তুলনা করে জানান, আইপিসিসি-র নয়া রিপোর্টে ওই বম্ব নিস্ক্রিয় করার দাওয়াই রয়েছে।

প্রসঙ্গত সপ্তাহব্যাপী বৈঠকের পরে ১৯৫টি দেশের অনুমোদন নিয়ে প্রকাশিত হয়েছে ‘সিন্থেসিস’ রিপোর্ট। ক্রমশ তাপমাত্রা বেড়ে চলার প্রভাব অনুভূত হচ্ছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতি চলতে থাকলে আগামী দিনে তাপপ্রবাহের জেরে লক্ষাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে। সৃষ্টি হতে পারে খাদ্য ও জলসঙ্কট। ফলে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। বরফ গলে যাওয়ার ফলে বাড়তে পারে সমুদ্রের জলস্তর।

 

 

আরো পড়ুন

সাংবাদিক রোজিনাকে অবিলম্বে মুক্তির আহ্বান সিপিজের

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্য ভ্রমণে ৪০ দেশের নিষেধাজ্ঞা

অষ্টম সন্তানের বাবা হলেন বরিস জনসন