18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

এবার যুক্তরাজ্য, সৌদি ও ইতালিতে এনআইডি সেবা শুরু হচ্ছে

দুবাইয়ের পর প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে যুক্তরাজ্য, সৌদি আরব ও ইতালিতে জাতীয় পরিচয়পত্র সেবা চালু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। অক্টোবরের মাঝামাঝি এই তিন দেশের নাগরিকদের এনআইডি সেবা দেওয়ার কার্যক্রম শুরু করতে চায় ইসি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘যেহেতু সামনে নির্বাচন আছে। তাই অক্টোবরের মাঝামাঝি সময়ের মধ্যে যুক্তরাজ্য, সৌদি ও ইতালিতে এই সেবা চালু করার সিদ্ধান্ত হয়েছে।’

ইসি জানায়, অক্টোবরের প্রথম সপ্তাহে দেশ তিনটিতে ইসি ছয়টি টিম পাঠাবে। এ ক্ষেত্রে সৌদি আরবের জেদ্দা ও রিয়াদে, ইতালির মিলান ও রোমে এবং যুক্তরাজ্যে টিমগুলো পাঠানো হবে। প্রতিটি টিমে মোট ৩৬ জন কর্মকর্তা থাকবেন। এ কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশগুলোর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দিয়ে আসবেন। দূতাবাসের কর্মকর্তারা প্রয়োজনীয় প্রশিক্ষণের পর আবেদন গ্রহণ করে সংশ্লিষ্ট ব্যক্তির উপজেলা নির্বাচন কার্যালয়ে পাঠাবেন। সেখান থেকে তদন্ত প্রতিবেদন ইতিবাচক হলে সংশ্লিষ্ট দেশেই এনআইডি পৌঁছে দেওয়া হবে।

বিদেশ থেকে আসা এনআইডির তদন্ত দ্রুত শেষ করতে এবং কোনো আবেদন হুট করে বাতিল না করতে নির্দেশনা দিয়েছে কমিশন। মাঠপর্যায়ে দেওয়া নির্দেশনায়, কোনো আবেদনে তথ্যের ঘাটতি থাকলে আবেদন বাতিল না করে, ঘাটতি থাকা তথ্য দিতে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের সুযোগ দিতে বলা হয়েছে।

গত মে মাসে সংযুক্ত আরব আমিরাতে বিদেশে প্রথম এনআইডি কার্যক্রম শুরু করে ইসি। এ পর্যন্ত এনআইডি পাওয়ার জন্য ইতিমধ্যে দেশটি থেকে সাত হাজারের মতো আবেদন জমা পড়েছে। অনেকে এরই মধ্যে এনআইডিও পেয়েছেন।

এম.কে
২৫ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

আকবর গ্রেফতারের ভুয়া খবর প্রচার, জনমনে বিভ্রান্তি

অনলাইন ডেস্ক

বদলে যাচ্ছে দেশের সব টেলিফোন নাম্বার

অনলাইন ডেস্ক

ডিজিটাল আইনকে স্বাগত জানালেন সিলেটের সরকারি কর্মকর্তারা

অনলাইন ডেস্ক