8.3 C
London
February 26, 2024
TV3 BANGLA
ইউরোপ

করোনার কারণে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা!

প্রতীকী ছবি

যুক্তরাজ্যের শীর্ষ সামরিক কমান্ডার সতর্ক করেছেন, করোনায় অর্থনৈতিক ক্ষতির কারণে তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকিতে রয়েছে বিশ্ব।

রোববার (৮ নভেম্বর) ডেইলি মেইলে প্রকাশিত প্রতিবেদনে এই ঊর্ধ্বতন কর্মকর্তা স্যার নিক যুক্তি দিয়েছেন, করোনা মহামারী চলাকালীন সময়ে বিশ্ব অত্যন্ত অনিশ্চিত এবং উদ্বেগজনক অবস্থার ভিতর দিয়ে যাচ্ছে। এমন অবস্থায়  বিশ্বযুদ্ধের শুরু হওয়া মোটেই অস্বাভাবিক না।

তিনি আরো বলে, মনে রাখতে হবে ইতিহাস পুরোপুরি পুনরাবৃত্তি না করলেও তার ছন্দে মিল থাকে। গত দুটি বিশ্বযুদ্ধের আগেই অনিশ্চিত,উদ্বেগ এবং বিভ্রান্তি দেখা গেছে। যা শেষ পর্যন্ত যুদ্ধের দিকে নিয়ে গেছে জাতিকে।

বিশ্বযুদ্ধের সত্যিকারের হুমকি আছে কিনা সে প্রশ্নের জবাবে স্যার নিক জবাব দিয়েছেন, এটি একটি ঝুঁকি এবং এই ঝুঁকির বিষয়ে আমাদের সতর্ক হতে হবে।

ধারণা করা হচ্ছে যুক্তরাজ্যে বেকারত্ব আগামী বছরে ৭.৭৫ শতাংশ বাড়বে। বর্তমানে এই হার ৪.৫ শতাংশ। আরও মিলিয়ন লোকের চাকরি যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে ভ্রমণ শিল্প। এই ক্ষতির কারণে অর্থনৈতিক ভারসাম্যহীনতা সৃষ্টি হচ্ছে। ভ্রমণে বাধার কারণে বাণিজ্য, পর্যটন, জ্বালানিসহ সব ক্ষেত্রেই বড় ধরনের ক্ষতি হচ্ছে।

লকডাউন অব্যাহত থাকায় বিশ্বব্যাপী ক্ষয়ক্ষতি আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গবেষকদের মতে, এখনই লকডাউন তুলে নেওয়া হলে আরও মারাত্মক ও দীর্ঘ ক্ষতির মুখে পরবে অর্থনীতি।

সূত্র: ডেইলি মেইল
৮ নভেম্বর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

করোনা ধ্বংসকারী ফেস মাস্ক আসছে ডিসেম্বরেই!

অনলাইন ডেস্ক

রোমে কয়েকশ পাখির প্রাণ কাড়লো নিউ ইয়ারের আতশবাজি!

১৫ হাজার বাংলাদেশিকে বৈধতা দিচ্ছে গ্রিস

অনলাইন ডেস্ক