6.7 C
London
February 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

করোনা ভাইরাসের নতুন মিউটেশনের কারণে উদ্বেগে ব্রিটিশরা

যুক্তরাজ্যের কয়েকটি অঞ্চলে করোনা ভাইরাসের নতুন জিনগত মিউটেশনের খোঁজ পেয়েছে ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’। পরীক্ষায় করোনা ভাইরাসের E484K নামক একটি নতুন মিউটেশন পাওয়া গেছে। এটি দক্ষিণ আফ্রিকায় ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে।

 

এই পরিবর্তিত করোনা ভাইরাস ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে ব্যবহৃত করোনার ভ্যাকসিন এক্ষেত্রেও কাজ করতে পারে।

 

দক্ষিণ আফ্রিকার এই নতুন করোনার মিউটেশন আর কোথায় কোথায় ছড়িয়ে পড়েছে তা জানার জন্য ইতোমধ্যে ইংল্যান্ডের কিছু অংশে শুরু হচ্ছে জরুরি পরীক্ষা। E484K রূপান্তরসহ বিভিন্ন রূপ অন্য অঞ্চলে বিস্তার লাভ করেছে কিনা তা পরীক্ষা করে দেখা হবে।

 

বিজ্ঞানীরা E484K রূপান্তরের সাথে যুক্তরাজ্যের ‘কেন্ট’ রূপের মিল খুঁজে পেয়েছেন। ২১৪১৫৯টি নমুনার মধ্যে ১১টিতে পাওয়া গেছে এই করোনা ভাইরাসের রূপ। প্রধানত ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম থেকে পাওয়া গেছে সেগুলো। আরো কিছু কেস থাকতে পারে যা এখনো খুঁজে পাওয়া যায়নি। লিভারপুল অঞ্চলে মূল করোনা ভাইরাসের ৩২টি কেসের ভিতরে এই E484K রূপান্তরও পাওয়া গেছে।

 

এটি অপ্রত্যাশিত নয় যে করোনা ভাইরাসের পরিবর্তন হচ্ছে এবং এই পরিবর্তন চলতেই থাকবে। সব ভাইরাসই পরিবর্তিত হয় এবং টিকে থাকার জন্য নিজের নতুন কপি তৈরি করে। লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের ভাইরাস বিশেষজ্ঞ ডা. জুলিয়ান টাং এই অনুসন্ধানকে “উদ্বেগজনক বিকাশ, যদিও সম্পূর্ণ অপ্রত্যাশিত নয়” বলে বর্ণনা করেছেন।

 

তিনি বলেন, ভাইরাসটির আরো পরিবর্তন হওয়ার সুযোগ ঠেকাতে লকডাউন নিয়মগুলো কঠোরভাবে মানতে হবে এবং করোনা ভাইরাসের কেস কমিয়ে আনতে হবে। অন্যথায় ভাইরাসটি ছড়াতেই থাকবে এবং বিকশিতও হতে থাকবে।

 

এই নতুন রূপান্তরগুলোর বিরুদ্ধে বিদ্যমান করোনা ভাইরাসের ভ্যাকসিন কাজ করে কিনা বিজ্ঞানীরা ইতোমধ্যে পরীক্ষা করে দেখছেন। কিছু পরীক্ষার ফলাফলে দেখা গেছে এই ভ্যাকসিন রূপান্তরিত রুপের বিরুদ্ধে কার্যকর। যদিও এটি প্রমাণ হতে আরো পরীক্ষা করতে হবে।

 

নিয়মিত হাত ধোয়া, মানুষের থেকে দূরত্ব বজায় রাখা এবং মুখে মাস্ক এখনো করোনা সংক্রমণ রোধে সহায়তা করবে। তাই সবাইকে এইসব নিয়ম মেনে চলতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

সূত্র: বিবিসি
৪ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যে কোকেন আমদানিকারী গ্যাং সদস্যদের ১৬৭ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

ব্রহ্মপুত্রের প্রবাহে বাঁধ নির্মাণের পরিকল্পনা চীনের

অ্যাসাইলামপ্রার্থীদের প্রকাণ্ড আটককেন্দ্রে পাঠাবে হোম অফিস

অনলাইন ডেস্ক