18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

গোপনে বছরে সাত দিন বেশি ছুটি কাটান ধূমপায়ীরা

গবেষণায় এবার উঠে এলো অন্যরকম এক চাঞ্চল্যকর তথ্য। সিগারেট টানার সুবাদে ধূমপায়ী কর্মীরা বছরে অন্তত এক সপ্তাহের ছুটি বাড়তি কাটাচ্ছেন। বুধবার ব্রিটিশ দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য নিয়েই হাজির হলেন গবেষকরা।

যুক্তরাজ্যে পরিচালিত এক গবেষণার মাধ্যমে জানা যায়, অফিসে প্রায় ৫২% কর্মী একাধিকবার সিগারেট বিরতির জন্য তাদের ডেস্ক ছেড়ে চলে যান। এভাবে প্রতি কর্মদিবসেই কিছুটা সময় ধূমপানেই কাটে তাদের। জরিপ অনুযায়ী, সময়টা কম-বেশি ২০ মিনিট। যুক্তরাজ্যের কর্মঘণ্টার হিসাব অনুযায়ী, বছর শেষে মোট সময়টা দাঁড়ায় ৪০ ঘণ্টায়। যা তাদের ছয় দিনের কর্মঘণ্টার সমান।

 

 

 

 

অধূমপায়ী এক নারীর ভাইরাল হওয়া একটি ভিডিও থেকেই উঠে আসে বিষয়টি। সিড নামের একজন অধূমপায়ী মহিলা একটি ভিডিও বার্তার মাধ্যমে জানান, তার ধূমপায়ী সহকর্মীদের মতো বিরতি ভোগ করতে গিয়ে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ধূমপায়ী সহকর্মীদের বিরতির সময়কে তুলনা করে তার বিরতি ভোগ করাটাকে তিনি নিজের অধিকার বলেই দাবি করেছেন।

ধূমপানের বিরতি নিয়ে ভিন্ন ভিন্ন কোম্পানির রয়েছে ভিন্ন ভিন্ন নিয়ম। এডিনবার্গ ও নরউইচে কোনো সিগারেট বিরতি নেই বলে জানিয়েছেন তাদের উত্তরদাতারা। অন্যদিকে জানা যায়, যুক্তরাজ্যের তামাকমুক্ত নিকোটিন পাউচ ও ভেপ কোম্পানিতে কর্মীরা কাজের থেকেও বেশি সময় নেয় ধূমপান বিরতিতে।

 

এম.কে
০৬ জুন ২০২৩

আরো পড়ুন

মহামারিতে আবারো ঋষি সুনাকের ১.৪ মিলিয়ন পাউন্ড অনুদান

নিউজ ডেস্ক

অনলাইন ক্লাসে ধূমপান করে সমালোচিত শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

ইইউ না দিলেও এককভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে স্পেন