9.4 C
London
April 15, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOমুক্তমতশীর্ষ খবর

গ্রেট ব্রিটেন ব্যাংকগুলোতে আপনার টাকা কতটা নিরাপদ

গত ১০ মার্চ ২০২৩ তারিখে যুক্তরাষ্ট্রের  ৪০ বছরের পুরানো সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ ঘোষণা করা হয়েছে। বর্তমানে ব্যাংকটি পরিচালনা করছে  যুক্তরাষ্ট্রের  রাষ্ট্রীয় ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স কর্পোরেশন।  ব্যাংক অফ ইংল্যান্ড   গত ১২ মার্চ ২০২৩ তারিখে  সিলিকন ভ্যালি ব্যাংক এর গ্রেট ব্রিটেন এর শাখা সমূহ সিলিকন ভ্যালি ব্যাংক এর গ্রেট ব্রিটেন প্রতিনিধি এইচএসবিসি(HSBC) ব্যাংক এর নিকট বিক্রয় করেছে। এইচএসবিসি  ব্যাংক তাদের নিজস্ব অর্থায়নে সিলিকন ভ্যালি ব্যাংক ইউকে ক্রয় করে নিয়েছে।  সিলিকন ভ্যালি ব্যাংক এর গ্রেট ব্রিটেন এর শাখা সমূহ সাধারণভাবে প্রুডেন্সিয়াল রেগুলেসন অথোরিটি (PRA) এবং দ্যা ফিন্যান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (FCA) এর নিয়ম অনুযায়ী পরিচালিত হবে। ব্যাংক অফ ইংল্যান্ড  ও HM Treasury আমানতকারীদের অর্থের নিরাপত্তা দিবে এবং আমানতকারীরা ফিন্যান্সিয়াল  সার্ভিস কম্পোন্সেসন স্কিম ও  ফিন্যান্সিয়াল  ওমবাডসম্যান সার্ভিস এর সুবিধা নিতে পারবে।

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হবার পর গ্রেট ব্রিটেনে অনেকেই চিন্তিত যে, বিলেতের বিভিন্ন ব্যাংকে তাদের জমা করা সঞ্চয় এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এর সাথে তাদের লেনদেন কতটা নিরাপদ।  

প্রুদেন্সিয়াল রেগুলেসন অথোরিটিঃ  বিলেতের প্রতিটি আর্থিক সংস্থা ব্যাংক অফ ইংল্যান্ড এর অন্তর্ভুক্ত প্রুডেন্সিয়াল রেগুলেসন অথোরিটির(PRA) নিয়ম দ্বারা পরিচালিত।

ফিন্যান্সিয়াল  সার্ভিস কম্পোন্সেসন স্কিমঃ ব্রিটেন সরকার কর্তৃক প্রতিষ্ঠিত ফিন্যান্সিয়াল  সার্ভিস কম্পোন্সেসন স্কিম। এই স্কিম প্রুডেন্সিয়াল রেগুলেসন অথোরিটির নিয়ম দ্বারা পরিচালিত।  এই স্কিম আমানতকারীদের অর্থের সুরক্ষা দেয়।  কোন কারণে কোন ব্যাংক বন্ধ হয়ে গেলে এই স্কিম এর আওতায় একজন আমানতকারী ৬ মাস মেয়াদি প্রতিটি ব্যাংক অ্যাকাউন্ট  £৮৫,০০০  পর্যন্ত ডিপোজিট ক্লেইম করতে পারবেন।  প্রপার্টি বিক্রয়লব্ধ অর্থের ক্ষেত্রে এক মিলিয়ন পাউন্ড পর্যন্ত  ডিপোজিট ক্লেইম করা যাবে।  আপনি যে ব্যাংকে পাউন্ড রেখেছেন তা  ফিন্যান্সিয়াল  সার্ভিস কম্পোন্সেসন স্কিম দ্বারা সুরক্ষিত কিনা যাচাই করার জন্য  ব্যাংক অফ ইংল্যান্ড এবং Financial Services Compensation Scheme এর ওয়েবসাইট ভিজিট করুন। £৮৫,০০০  এর বেশি অর্থ থাকলে:- বিলেতে প্রুদেন্সিয়াল রেগুলেসন অথোরিটির নিয়ম দ্বারা পরিচালিত ১৫০০ এর বেশি  ব্যাংক, বিল্ডিং সোসাইটি এবং ফিন্যান্সিয়াল  প্রতিষ্ঠান রয়েছে। তাই £৮৫,০০০  এর বেশি অর্থ থাকলে PRA অনুমোদিত দ্বিতীয় আরেকটি ব্যাংকে আপনার অর্থ সঞ্চয় করতে পারেন।

ফিন্যান্সিয়াল  কন্ডাক্ট অথরিটি (FCA): FCA মূলত প্রুদেন্সিয়াল রেগুলেসন অথোরিটির(PRA) এর সাথে একত্রে কাজ করে। বিলেতের প্রতিটি ফিন্যান্সিয়াল  প্রতিষ্ঠানকে ব্যবসা পরিচালনা করার জন্য FCA নিকট হতে অনুমতি নেয়া লাগে। FCA প্রতিবছর প্রতিটি ফিন্যান্সিয়াল  প্রতিষ্ঠানের কম্পপ্লায়েন্স পরীক্ষা করে। তারা যাচাই করে ফিন্যান্সিয়াল  প্রতিষ্ঠানের লেনদেন সমূহ স্বচ্ছ এবং নিরাপদ। তাই কোন ফিন্যান্সিয়াল  প্রতিষ্ঠান এর নিকট হতে সেবা নেবার আগে FCA ওয়েবসাইট হতে যাচাই করুন, সেই প্রতিষ্ঠানের FCA অনুমতি আছে কিনা।

মিনিমাম ডিপোজিট এবং স্ট্রেস টেস্টঃ  বিলেতের প্রতিটি ব্যাংককে ব্যাংক অফ ইংল্যান্ড এর নিকট মিনিমাম ডিপোজিট সংরক্ষণ করা লাগে। এছাড়াও প্রতিটি ব্যাংককের নির্দিষ্ট স্ট্রেস ইন্টারেস্ রেট রয়েছে। এর মাধ্যমে নির্ণয় করা হয় লোন নেয়ার প্রথম ৫ বছরের মধ্যে ল্যান্ডার এর স্ট্যান্ডার্ড ভেরিয়েবল রেট এর চেয়ে ৩% বেশি যদি লোনের ইন্টারেস্ট রেট বেড়ে যায়, তবে লোন  গ্রহীতা মাসিক পেমেন্ট পরিশোধ করতে পারবে কিনা।

প্রপার্টি মার্কেট, ফিন্যান্সিয়াল  সার্ভিস কম্পোন্সেসন স্কিম এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে। 

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

[yotuwp type=”videos” id=”MMRkCnM7SVs” ]

আরো পড়ুন

বিশ্বের উচ্চতম ভবন নির্মাণের পরিকল্পনা করছে সৌদি!

যুক্তরাজ্যে জনগণের সঞ্চয়ের উপরেও নির্ধারণ হতে পারে ট্যাক্সঃ গবেষণা

Proof of income for property mortgage