15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

নিরাপত্তা চান যুক্তরাজ্যের রিটেইল ব্যবসায়ীরা

যুক্তরাজ্যের খুচরা দোকানগুলোয় অপরাধমূলক কর্মকাণ্ড বেড়েছে। বেড়ে গেছে কর্মীদের লাঞ্ছিত বা আহত করার মতো অপরাধপ্রবণতা। সম্প্রতি এমন কার্যক্রমের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে সরকারকে চিঠি দিয়েছেন ৯০টি রিটেইল প্রতিষ্ঠানের প্রধান। তাদের মধ্যে রয়েছে টেসকো, সেন্সবারিজ, বুটস ও ডব্লিইএইচ স্মিথের মতো শীর্ষ প্রতিষ্ঠানের নামও। চিঠিতে তারা জানায়, ‘‌প্রায়ই অপরাধীরা দোকানগুলো থেকে জিনিসপত্র ছিনতাই করছে।’

আলডি, প্রাইমার্ক ও সুপারড্রাগের মতো রিটেইল প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানান, যুক্তরাজ্যব্যাপী রিটেইল খাতের স্টোরগুলোয় ক্রমবর্ধমান অপরাধের জন্য কঠোর শাস্তির বিধান চালু করা জরুরি। খুচরা অপরাধের সব ঘটনা রেকর্ড করতে পুলিশের সহযোগিতার প্রয়োজন। অপরাধ ঠেকানোর জন্য এ ধরনের ব্যবস্থা স্কটল্যান্ডে রয়েছে। চিঠিতে বলা হয়েছে, ‘পুলিশ আমাদের জানাচ্ছে, তাদের কাছে অপরাধগুলো সম্পর্কে তথ্যের ঘাটতি আছে। তার অর্থ দাঁড়ায় তাদের কাছে বিষয়টির মাত্রা সম্পর্কে কোনো ধারণা নেই।’

বিষয়টি নিয়ে আলোচনার জন্য ৮৮টি খুচরা প্রতিষ্ঠানের কর্তারা দেশটির স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের প্রস্তাব দিয়েছেন। এর আগে তারা অপরাধ বিষয়ক মন্ত্রী ক্রিস ফিরপের সঙ্গে বৈঠক করেন। তিনি তাদের এ বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের (বিআরসি) সমীক্ষায় দেখা গেছে, ১০টি বড় শহরের স্টোরগুলোয় চুরির মাত্রা চলতি বছর গড়ে ২৭ শতাংশ বেড়েছে। দেশটির পুলিশ বাহিনীর কাছে অভিযোগ করা গুরুতর খুচরা অপরাধের ৭৩ শতাংশই দিনশেষে প্রত্যাশিত ফল নিয়ে আসতে পারেনি।

বিআরসির প্রধান নির্বাহী হেলেন ডিকিনসন বলেন, ‘খুচরা অপরাধের ভয়াবহতা আরো খারাপ হওয়ার আগে পদক্ষেপ নেয়া অত্যাবশ্যক।’

এর আগে কো-অপ গ্রোসারি চেইনের প্রধান জানিয়েছিলেন, ২০২৩ সালের প্রথমার্ধে তার দোকানে ২ কোটি ৩০ লাখ মূল্যের লুটপাট হয়েছে। যদিও চোরদের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এম.কে
০৫ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

যে কারণে লেস্টারের সহিংসতা সবাইকে হতবাক করেছে

অনলাইন ডেস্ক

অভিবাসনবান্ধব নয় ব্রিটেনের পরিবেশ!

অনলাইন ডেস্ক

পাকিস্তানে তৈরি যে বল আলো ছড়াচ্ছে বিশ্বকাপে