4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

জানা গেলো রাজা চার্লসের রাজ্যাভিষেকের তারিখ

বাকিংহাম প্যালেসে আগামী ৬ মে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হতে যাচ্ছে। তার মায়ের উত্তরসূরী হিসাবে ব্রিটিশ সিংহাসনে ৭০ বছর পর ২০২৩ সালে নতুন কোন শাসকের অভিষেক হবে। চার্লস যদিও বর্তমানে রাজার আসনেই আছেন, তবে তার আনুষ্ঠানিক রাজ্যাভিষেক বাকি।

 

১৯৫৩ সালের ২ জুন প্রয়াত রানি এলিজাবেথের রাজ্যাভিষেক হয়েছিল। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠান হবে তারই কাছাকাছি সময়ে। বাকিংহাম প্যালেস থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে. রাজ্যাভিষেকের এই অনুষ্ঠান এখন এবং ভবিষ্যতে রাজার ভূমিকা নির্ধারণ করবে। এই অনুষ্ঠান হবে প্রথা মেনে।

 

৭৩ বছর বয়সী চার্লসের রাজ্যাভিষেক মূলত একটা ধর্মীয় অনুষ্ঠান, যা পরিচালনা করবেন আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। চার্লসের পাশে থাকবেন ক্যামিলা। তার মাথায় উঠবে রানির মুকুট।

রানি এলিজাবেথের মৃত্যুর পরেই চার্লস রাজা হয়েছেন। তিনি অস্ট্রেলিয়া, ক্যানাডা, নিউজিল্যান্ডসহ ১৪টি কমনওয়েলথ দেশেরও রাষ্ট্রপ্রধান। কিন্তু আনুষ্ঠানিক রাজ্যাভিষেক সাধারণত পরে হয়। রানি এলিজাবেথের ক্ষেত্রে তো প্রায় একবছর সময় লেগেছিল। যখন তার রাজ্যাভিষেক হয়, চার্লস তখন চার বছরের শিশু।

 

এই অনুষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ আর্চবিশপ যখন তাকে অভিষিক্ত করবেন, আশীর্বাদ করবেন। ব্রিটেনের রাজা চার্চ অব ইংল্যান্ডেরও প্রধান।  ইউরোপীয় খ্রিস্টান দেশগুলোর মতো ব্রিটিশ রাজপরিবারের দাবি- ‘তাদের সিংহাসন ঈশ্বর স্বীকৃত’।

 

ব্রিটিশ মিডিয়ার রিপোর্ট বলছে, চার্লসের রাজ্যাভিষেকে দুই হাজার অতিথি থাকবেন। রানি এলিজাবেথের সময় ছিলেন আট হাজার। মিডিয়ার জল্পনা হলো, খরচ কমানোর জন্যই অতিথির সংখ্যা কম রাখা হয়েছে।

 

চার্লস অবশ্য ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে রেখেছেন, তিনি রাজপরিবারের ক্ষেত্রে বেশ কিছু সংস্কার আনতে চান।

 

১৩ অক্টোবর ২০২২
সূত্র: স্কাই নিউজ

আরো পড়ুন

বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন কে?

ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ হেলিকপ্টার দুর্ঘটনায় স্বস্ত্রীক নিহত

অনলাইন ডেস্ক

মহামারি উত্তরণে ট্যাক্স বৃদ্ধির উপর জোর দিলেন ঋষি সুনাক

নিউজ ডেস্ক