8.8 C
London
April 24, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

কালা ভুনা থেকে সাতকড়া: ব্রিটেনে বাংলাদেশি খাবারের স্বাদ

ব্রিটেনের বেশিরভাগ ভারতীয় রেস্তোরাঁই পরিচালনা করছে বাংলাদেশিরা। তবে কেন তারা বাংলাদেশের খাবারের প্রচার করছেন না, প্রশ্ন তুলেছেন কবি আহসান আকবর।

 

বর্তমানে ব্রিটেনের প্রায় ৯০ শতাংশ ভারতীয় রেস্তোরাঁ বাংলাদেশিদের মালিকানাধীন এবং পরিচালিত। তাদের যুক্তি ছিল যে খুব অল্প লোকই বাংলাদেশকে চিনে। এর থেকে অনেক বেশি মানুষের কাছে পরিচিত ভারতীয় খাবার তাই এটি সহজ বিক্রয় মাধ্যম।

 

আহসান আকবর লন্ডনের কভেন্ট গার্ডেনে বাংলাদেশি চা বার ‘তেঁতুলিয়ার’ প্রতিষ্ঠাতা। তিনি বলেন, আমরা ব্রিটেনে বাংলাদেশের ধারণাকে চ্যালেঞ্জ জানাতে এবং আমাদের পরিচয়টি আকৃষ্ট করতে চেয়েছি। বাংলাদেশ ভারত বা শ্রীলঙ্কা বা পাকিস্তান নয়। বাংলাদেশিদের নতুন প্রজন্মের কাছে এটি বিশ্বকে জানানো দরকার।

 

যে কেউ তর্ক করতে পারে যে বাংলাদেশের খাবারগুলি যথেষ্ট স্বতন্ত্র নয়, তবে এটি সত্য নয়। পূর্ব লন্ডনে এর ব্যতিক্রম রয়েছে। নিজেদের বাংলাদেশি রেস্তোরাঁ হিসাবে প্রচার করে আসছে সেখানের ‘গ্রামবাংলা’ ‘আমার গাওন’ এবং ‘কলাপাতা’ নামের রেস্তোরাঁগুলো। চট্টগ্রামের কলা ভুনা, মেজবানী গরুর মাংস, যশোরের চুই ঝাল, সিলেটের ঐতিহ্যবাহী সাতকড়া, পুরান ঢাকার বিরিয়ানি ও বাকরখানি ইত্যাদি বিক্রি করছেন তারা।

 

 

সূত্র: দ্য গার্ডিয়ান
২৩ মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যে চিকিৎসা সেবায় জড়িতরা মানসিকভাবে বিপর্যস্ত

বন্ধ হতে পারে গোটা একটি টিউব লাইন!

বাড়ি ভাড়ার চেয়েও বেশি বিদ্যুৎ বিল, বাধ্য হয়ে মোমবাতি!

অনলাইন ডেস্ক