15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মিনি-বাজেট বিপর্যয়ের পর বরখাস্ত হলেন ব্রিটিশ চ্যান্সেলর

বিপর্যয়কর মিনি-বাজেটের কারণে বাজারের অস্থিরতা, পেনশন তহবিলের বেলআউট এবং ক্রমবর্ধমান মর্গেজ রেটের কারণে চ্যান্সেলর কোয়াসি কোয়ার্টেংকে বরখাস্ত করা হয়েছে। ডাউনিং স্ট্রিটের বরাত দিয়ে জানিয়েছে দ্য গার্ডিয়ান। এদিকে নতুন চ্যান্সেলর হিসেবে জেরেমি হান্টকে দায়িত্ব নিতে বলা হয়েছে।

 

জানা গেছে, প্রধানমন্ত্রী লিজ ট্রাস পরে একটি সংবাদ সম্মেলন করবেন, যেখানে ট্যাক্স কাট পরিকল্পনার ইউ-টার্ন ঘোষণা আসতে পারে। তবে ডাউনিং স্ট্রিটে বক্তব্য দেওয়ার সময় চ্যান্সেলর প্রধানমন্ত্রীর পাশে থাকবেন না।

 

বাজারে অস্থিতি সৃষ্টিকারী সরকারের মিনি-বাজেট সর্বমহলে ব্যাপক সমালোচনা এবং টোরি এমপিদের মধ্যে বিদ্রোহের জন্ম দেওয়ার পরে এটি আসে। একই সাথে বাজারকে স্থিতিশীল করতে এবং দলকে আশ্বস্ত করতে নিজেদের পরিকল্পনাগুলো প্রত্যাহারের মুখোমুখি হতে হচ্ছে সরকার প্রধানকে।

 

এদিকে বিবিসি জানিয়েছে কোয়াসি কোয়ার্টেং আর চ্যান্সেলর নন এমন প্রতিবেদন প্রকাশের পর পাউন্ডের মূল্য তীব্রভাবে কমতে দেখা গেছে।

 

কোয়াসি কোয়ার্টেং হচ্ছেন যুক্তরাজ্যের ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন মেয়াদে দায়িত্ব পালনকারী চ্যান্সেলর। ১৯৭০ সালে চাকরি নেওয়ার ৩০ দিন পর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সবচেয়ে কম মেয়াদের চ্যান্সেলর ইয়ান ম্যাক্লিওড।

 

১৪ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

‘গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতির আগে ইসরায়েলকে নিরাপত্তার আশ্বাস দিতে হবে’

যুক্তরাজ্যের সমস্যা সমাধানে ভুমিকা রাখতে পারে ইমিগ্র‍্যান্টঃ আইএমএফ

আফগানিস্তানে আটকা পড়েছেন ২৭ বাংলাদেশি