12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
আমেরিকাইউরোপশীর্ষ খবর

ট্রাম্পকে স্কটল্যান্ড প্রবেশের অনুমতি দেওয়া হবে না: নিকোলা স্টারজন

মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরের বাকি আর মাত্র দুই সপ্তাহ। ডোনাল্ড ট্রাম্পের গরিমসিতে এ নিয়ে নানা অনিশ্চয়তায় ‘ভাসছে’ মার্কিন রাজনীতি। এদিকে বাইডেনের উদ্বোধনকালে রাজনৈতিক কার্যকলাপ ও আনুষ্ঠানিকতা এড়িয়ে গলফ খেলতে স্কটল্যান্ড প্রবেশে নিষেধাজ্ঞার ঘোষণা দিলেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন।

 

মঙ্গলবার (৫ জানুয়ারি) ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়, বাইডেনের শপথ গ্রহণ এড়াতে নভেম্বরের নির্বাচনে ‘নিশ্চিতভাবে’ পরাজিত ডোনাল্ড ট্রাম্প নিজের টার্নবেরি গলফ রিসোর্টে যেতে পারেন এমন আশংকার ভিত্তিতে এই ঘোষণা দিয়েছেন ফার্স্ট মিনিস্টার।

 

স্কটিশ ন্যাশনাল পার্টির এই নেতা জোর দিয়ে বলেন, এইসময় কোনো অপরিহার্য কারণ ছাড়া তার (ট্রাম্প) জন্য দেশের বাইরে ভ্রমণ অবৈধ হিসেবে ধরা হবে। এদিকে গলফ খেলতে আসাটা কোনো অপরিহার্য কারণ বলে মনে করছেন না তিনি।

 

তিনি বলেন, এই মূহূর্তে স্কল্যান্ডে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। একই নিয়ম অন্য সবার মতো ট্রাম্পের বেলাতেও বলবত থাকবে।

 

এদিকে বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান নিয়ে কোনো তথ্যই প্রকাশ করছে না হোয়াইট হাউজ। এতে কারা থাকবেন আর কারা থাকবেন না তা নিয়ে ডানা মেলছে বহু জল্পনা।

 

মঙ্গলবার (৫ জানুয়ারি) জর্জিয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই সিনেট আসনের রান অফ নির্বাচন। ডেমোক্র্যাট নাকি রিপাবলিকান, কারা পাবে সিনেটের সংখ্যাগরিষ্ঠতা তা নির্ধারিত হবে এ নির্বাচনের মধ্য দিয়ে।

 

এর আগে, শেষ সময়ের নির্বাচনী প্রচারণায় সোমবার (০৪ জানুয়ারি) আটলান্টায় এক সমাবেশে যোগ দেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় তিনি আবারও ট্রাম্পের দেশ পরিচালনা পদ্ধতির কড়া সমালোচনা করে বলেন, সমস্যা সমাধানের কোনো পথ না খুঁজে অনবরত ভিত্তিহীন অভিযোগ তুলে যাচ্ছেন ট্রাম্প।

 

ইলেক্টোরাল ভোট গণনায় নির্বাচনের সর্বশেষ পরিসংখ্যান বাইডেন ৩০৬ এবং ট্রাম্প ২৩২।

 

৫ জানুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

“ব্রিটিশ মুসলমানদের প্রতি প্রতিশ্রুতি ভঙ্গ করেছে রক্ষণশীলরা”

অনলাইন ডেস্ক

ব্রিটেনে হুহু করে বাড়ছে বাড়ির দাম

অনলাইন ডেস্ক

কানাডার কূটনীতিককে পাল্টা বহিষ্কার করে ভারতের ‘আল্টিমেটাম’