5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

নকল ভ্যাকসিন কার্ড বিষয়ে ব্রিটিশদের সতর্ক থাকার আহ্বান

যুক্তরাজ্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন গ্রহণকারীদের একটি আইডি কার্ড দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ। কার্ডটিতে ভ্যাকসিনের বিস্তারিত তথ্য, ব্যাচ নম্বর ও তা গ্রহণের তারিখ লেখা থাকবে। এটাতে আরেকটি তারিখের ব্যবস্থা থাকবে যেখানে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে কবে তা লেখা থাকবে।

 

মঙ্গলবার (৮ ডিসেম্বর) থেকে ব্রিটেনে যখন ফাইজার ভ্যাকসিন দেয়া শুরু হবে তখন কার্ডটি হস্তান্তর করা হবে। এই কার্ডটি নাগরিকদের সাথে সব সময় রাখতে হবে বলে সরকার থেকে নির্দেশ দেয়া হয়।

 

এদিকে, জীবনযাপন সহজ করার লক্ষ্যে করোনা ভ্যাকসিনের কার্ড নকল হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন অনেকে। পাব এবং রেস্তোঁরা তাদের সার্ভিস দিতে নতুন করোনা টিকা কার্ড দেখতে চাইতে পারে। চাকরি পাওয়ার জন্যও এই কার্ড প্রয়োজন হতে পারে। মেইল অনলাইনকে টরি এমপিরা বলেন এমনটা হলে কালোবাজারে ‘কার্ড বাণিজ্য’ শুরু হতে পারে।

 

এয়ারলাইনস কান্টাসসহ অনেক ব্যবসায়ীরা ইতোমধ্যে বলেছেন, যারা চাকরি থেকে ছাঁটাই হয়েছে তাদের অগ্রাধিকার দেয়া হবে এই কার্ড থাকলে।

 

প্রাক্তন ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড সতর্ক করেছেন, এটা পুরোপুরি ‘ফ্রিডম পাসের’ মতো শোনাচ্ছে। অর্থাৎ যাদের এই টিকা কার্ড আছে তারা সব স্থানে যেতে পারবে, চাকরির ক্ষেত্রে অগ্রধিকার পাবে। আর যাদের নেই তারা এই সুবিধা পাবে না।

 

কার্ডগুলো অন্য নামে করা যাবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি স্কাই নিউজকে বলেন, এই কার্ড পাব, রেস্তোঁরা, সিনেমা হল বা ক্রিড়া ইভেন্টে প্রবেশের ‘টিকিট’ হিসাবে বিবহিত হবে না বলে আশা করছি।

 

৭ ডিসেম্বর ২০২০
এসএফ/এনইচ

আরো পড়ুন

ওমিক্রনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ১ বিলিয়ন পাউন্ড গ্রান্ট

অনলাইন ডেস্ক

আমেরিকায় কঠিন হতে যাচ্ছে নাগরিকত্ব পরীক্ষা

ঢাকায় ভয়াবহ বিস্ফোরণ