18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
সারাদেশ

নতুন বছরে ২টি প্লেন যোগ করবে বিমান বাংলাদেশ

২০২১ সালের শুরুতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে ড্যাশ ৮-৪০০ মডেলের দু’টি নতুন প্লেন।  বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র এ তথ্য জানায়।

 

বিমান সূত্র জানায়, কানাডার প্রখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড থেকে ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ মডেলের প্লেনটি কিনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের মধ্যে প্রথমটি গত ২৪ নভেম্বর বহরে যোগ হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি যথাক্রমে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমান বহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যে বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে।

 

জানা যায়, সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন প্লেনগুলো পরিবেশবান্ধব ও অত্যাধুনিক সুযোগসুবিধা সমৃদ্ধ। এ উড়োজাহাজের HEPA (High-Efficiency Particulate Air) ফিল্টার প্রযুক্তি মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাস করে সম্পূর্ণ বিশুদ্ধ। যা যাত্রীদের করবে অধিকতর সতেজ ও নিরাপদ। এছাড়াও এ উড়োজাহাজে রয়েছে পর্যাপ্ত লেগস্পেস, এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা, যে কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক।

 

বর্তমানে বিমানের বহরে রয়েছে ১৯টি প্লেন। এর মধ্যে নিজস্ব ১৪টি ও পাঁচটি লিজে আনা। নতুন প্লেন দু’টি বহরে যোগ হলে প্লেনের সংখ্যা হবে  ২১টি।

 

২৬ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

করোনায় অনিশ্চয়তার মধ্যে রয়েছে অভিবাসী শ্রমিকরা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করতে সংসদীয় কমিটি

যুক্তরাজ্যের ‘লাল তালিকা’ রাজনৈতিক ইস্যু হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী