18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

নিরাপদ সড়কের জন্য ব্রিটেনের মসজিদের প্রচারণা

সড়কে মৃত্যু ও আহতের পরিমাণ কমাতে দারুণ একটি উদ্যোগ গ্রহণ করেছে ব্রিটেনের পশ্চিম মিডল্যান্ডের মসজিদগুলো। বেপরোয়া গাড়ি চালানো বন্ধের একটি যৌথ প্রচারাভিযান শুরু করেছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, বার্মিংহাম অঞ্চলের সড়কে মৃত্যু ও আহতের পরিমাণ উদ্বেগজনক ও ধারাবাহিকভাবে বৃদ্ধি পাওয়ায় এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। স্মল হিথে অবস্থিত গ্রিন লেন মসজিদের সামনে জুন মাসের বিভিন্ন সময়ে সড়ক দুর্ঘটনায় দুই শিশুসহ চারজন নিহত হন। তাদের একজন রাস্তা পার হওয়ার সময় মারা যান।

নিজস্ব কর্মসূচি ছাড়াও মসজিদগুলো অন্যান্য সামাজিক কাজে অংশগ্রহণ করেছে। যেমন—‘বেটার স্ট্রিটস ফর বার্মিংহাম’ ক্যাম্পেইন, ‘দ্য সেফ স্ট্রিটস নাউ’ ক্যাম্পেইন, মিডল্যান্ডের মেয়র এন্ডি স্ট্রিট আয়োজিত ‘এ সেফার রোড’ ক্যাম্পেইন ইত্যাদি।

গ্রিন লেন মসজিদের দায়িত্বশীল ব্যক্তিরা বলেন, এ বছর দুঃখজনকভাবে বার্মিংহামে বেপরোয়া গাড়ি চালানোর পরিমাণ বৃদ্ধি পেয়েছে, যা স্থানীয় মসজিদগুলোসহ অন্যান্য সম্প্রদায়কে সরাসরি প্রভাবিত করছে। জনসাধারণের পাশাপাশি আমরা পুলিশকে আরো বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানাই।

কর্মসূচিতে অংশগ্রহণকারীরা যেসব দাবি জানিয়েছে, তা হলো—বেপরোয়া গাড়ি চালানোর হুমকি থেকে নিরাপত্তা চাই; পথচারী, সাইকেল ও খেলাধুলার নিরাপদ স্থান চাই এবং সড়ক দুর্ঘটনায় আহতদের জন্য ন্যায়বিচার চাই।

উল্লেখ্য, ব্রিটেনসহ ইউরোপের মসজিদগুলো বিভিন্ন ধরনের সামাজিক কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়ন করে থাকে। তারা জনকল্যাণে কাজ করে, যা ইসলামের শিক্ষা।

এম.কে
০৯ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

বৃটেনে নয় অন্য কোনো দেশে যেতে হবে আত্মহত্যা কর‍তে চাওয়া দুই শ্রীলঙ্কানকে

ইতালির সঙ্গে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চায় সৌদি

অনলাইন ডেস্ক

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ করোনায় আক্রান্ত